দিনাজপুর প্রতিনিধি :সারাদেশের ন্যায় দরিদ্র শিশুদের শিক্ষার প্রসার ঘটাতে এবং বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়ন করতে। দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার কয়েক এলাকায় শুরু হয়েছে, স্বপ্ন বাস্তবায়ন ফাউন্ডেশন। নেদারল্যান্ড, মিশর, অব বাংলাদেশের অর্থায়নে ও জীবন উন্নয়ন সংস্থার উদ্ধগে তরুন প্রিক্যাডেট স্কুল নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান দেশের উত্তর বঙ্গের দিনাজপুর, গাইবান্ধা ও জয়পুরহাট জেলাতেও চলছে।

তবে এর মধ্যদিয়ে কিছু বেকার যুবকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার বঙ্গবন্ধু স্বপ্ন বাস্তবায়ন ফাউন্ডেশনের উদ্বোধন করা হয়েছে।এবিষয়ে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ফাউনেডশনের ভাইস চেয়ারম্যান খায়রুল বাসার লাবু স্কুল উদ্বোধনের শেষে বক্তব্যে বলেন, তরুন প্রি-ক্যাডেট স্কুল উত্তর বঙ্গের তিনটি জেলায় প্রতিষ্ঠিত হলে শতাধিক স্কুলে ৬০০ জন বেকারের কর্মস্থান হবে। সেই সাথে বিনা বেতনে, বই, খাতা-কলম ও স্কুলের ড্রেস সহ ফ্রি চিকিৎসার ব্যবস্থা থাকবে।

রংপুর বিভাগীয় পথশিশু পূনর্বাসন কেন্দ্রের পরিচালক, আব্দুর রাজ্জাক জানান, ৮ আগষ্ট থেকে বিরামপুর উপজেলার চাঁদপুর, মুকন্দপুর ও পলি খাঁপুর এলাকায় বঙ্গবন্ধুর তরুন প্রি-ক্যাডেট স্কুলের উদ্বোধনের মধ্য দিয়ে প্রতিষ্ঠাটির যাত্রা শুরু হয়েছে। রংপুর বিভাগের দিনাজপুর, গাইবান্ধা ও জয়পুরহাট জেলায় পর্যায় ক্রমে শতাধীক তরুন প্রি-ক্যাডেট স্কুল প্রতিষ্ঠিত হবে।

রংপুর বিভাগীয় পথশিশু পূনর্বাসন কেন্দ্রের সিনিয়র পরিচালক সেকেন্দার আলী বলেন, তরুন প্রি-ক্যাডেট স্কুলে এলাকার হতদরিদ্র পরিবারের ছেলে মেয়েরা অর্থে অভাবে লেখাপড়া করতে পরছেনা, তাদের জন্য বিনা খরচে বই ,খাতা-কলম ,স্কুলে আসার ড্রেস ও তাদের চিকিৎসা সেবা প্রদানে সাহায্য করার উদ্দেগ নিয়েছে সরকার। এরই সুবাদে একটি শাখা ধরে বিরামপুরে আমরা পথশিশু পূনর্বাস কেন্দ্র চালু করেছি, বঙ্গবন্ধু স্বপ্ন বাস্তবায়ন ফাউন্ডেশনের উদ্যোগে এতিম বাচ্চাদের সকল মৌলিক অধীকার নিশ্চিত করব।

এসময় জাকির সেলফ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, ঢাকা এর ভাইস চেয়ারম্যান জাহিদ ইকবাল, প্রকল্প সচিব মোর্শেদ আলম কমল, বঙ্গবন্ধু স্বপ্ন বাস্তবায়ন ফাউন্ডেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নূর মোহাম্মদ সজীব, পৌর সভা ৯নং ওর্য়াড সদস্য তরিকূল ইসলাম, মোশারফ মাষ্টার প্রমূখউপস্থিত ছিলেন।

(এসিজি/এসসি/আগষ্ট২১,২০১৫)