মাদারীপুর প্রতিনিধি :মাদারীপুর শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌপথের চ্যানেলমুখে নাব্যতা সঙ্কট ও স্রোতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বৃহস্পতিবার রাত ১১টা থেকে শুক্রবার দুপুর ১টা পর্যন্ত সকল ফেরি চলাচল বন্ধ ছিলো। দীর্ঘ প্রায় ১৪ ঘন্টা পর ফেরি চলাচল শুরু হয়। তবে এখনও রো রো ফেরি চলাচল বন্ধ আছে। এদিকে দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

ঘাট সূত্রে জানা গেছে, নাব্যতা সঙ্কটের কারণে বৃহস্পতিবার সকাল থেকে বন্ধ হয় রোরো ফেরি চলাচল। আর চ্যানেল মুখ দিয়ে মূল নদীতে প্রবেশ করতে গেলে স্রোতের তীব্রতায় ডাম্প ও কে-টাইপ ফেরি বাঁধার মুখে পড়ায় বৃহস্পতিবার রাত ১১টা থেকে বন্ধ রাখা হয় এ ফেরিগুলোও। ফলে এই নৌরুটে চলাচলকারী ফেরিগুলো প্রায় ১৪ ঘন্টা বন্ধ থাকার পর শুক্রবার দুপুর ১টা থেকে শুরু হয়। তবে এখনও রো রো ফেরি চলাচল বন্ধ আছে।

কাওড়াকান্দি ঘাটে পরিবহণের একাধিক চালকরা জানান, ফেরি চলাচল স্বাভাবিক না থাকায় পঁচনশীল পণ্য নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

বিআইডব্লিউটিসি এর কাওড়াকান্দি ঘাটের ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া জানান, নাব্যতা সঙ্কটের সঙ্গে এবার যুক্ত হয়েছে স্রোতের তীব্রতা। নাব্যতা সঙ্কটের কারণে রোরো ফেরি চলতে পারছে না। রোরো ফেরি চলাচলের জন্য যে পরিমাণ গভীরতার প্রয়োজন লৌহজং চ্যানেলমুখে সে পরিমাণ গভীরতা নেই। ফলে রোরো ফেরি মাঝে মাঝেই ডুবোচরে আটকে যাচ্ছে। আর গত কয়েকদিনে স্রোতের তীব্রতা বেড়েছে। এতে করে প্রায় ১৪ ঘন্টার পর ডাম্প, কে-টাইপ ও ভিআইপি ফেরি চলাচলা শুরু হয়েছে। ঘাটে যানজটও আছে।

(এএসএ/এসসি/আগষ্ট২১,২০১৫)