স্টাফ রিপোর্টার : বাঙালি খাবারের ঐতিহ্য আচার নিয়ে ১৪তম ‘প্রাণ জাতীয় আচার প্রতিযোগিতা ২০১৩’ বর্ষসেরা ঢাকার আফরিনা রহমান পেয়েছেন দুই লাখ টাকা।

বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক জাকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন।

এ সময় উপস্থিত ছিলেন প্রাণ-আরএফএল গ্রুপের পরিচালক (করপোরেট ফিন্যান্স) উজমা চৌধুরী, ইমপ্রেস টেলিফিল্ম ও চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরসহ প্রাণ-আরএফএল গ্রুপের ঊদ্ধর্তন কর্মকর্তারা।

বরাবরের মতো এবারও টক, ঝাল, মিষ্টি ও অন্যান্য স্বাদ ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়। সারা দেশ থেকে দুই হাজার ৫৩২ জন প্রতিযোগির পাঠানো ছয় হাজার ৩৯৪টি আচারের মধ্য থেকে ২০১৩ সালের বর্ষসেরা আচার হিসাবে নির্বাচিত হয়েছে ঢাকার আফরিনা রহমান এর আচার। বিজয়ীকে দেয়া হয় নগদ দুই লাখ টাকা।

টক বিভাগে ১ম, ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে কুমিল্লার মোমেনা খাতুন, যশোরের শামসুন নাহার, ও ঢাকার শিরিন বানু।

মিষ্টি বিভাগে ১ম, ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে ঢাকার তাওসিনা তাসনিম, যশোরের ডেইজি রহমান ও ঢাকার শাহানা ইয়াসমিন।

ঝাল বিভাগে ১ম, ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে চট্টগ্রামের জোবেদা করিম, ঢাকার রোমানা আক্তার ও যশোরের নিশাত সুলতানা।

এছাড়া মিক্সড (অন্যান্য) বিভাগের ১ম, ২য় ও ৩য় হয়েছেন যথাক্রমে চট্টগ্রামের নিশাত হাসেম, ঢাকার রুকসানা পারভীন ও নাসরিন হুদা।

প্রতিটি বিভাগের প্রথম স্থান অধিকারিনীকে এক জোড়া করে ঢাকা-মালয়েশিয়া-ঢাকা বিমান টিকেট, দ্বিতীয়কে ল্যাপটপ, এবং তৃতীয়কে আইপিএস পুরস্কার দেয়া হয়।

এছাড়া বিভিন্ন বিভাগ থেকে ৩৫ জনকে শুভেচ্ছা পুরস্কার হিসাবে দেয়া হয় ডিনার সেট ও কুকার।
মুনমুন আহমদ এর দলীয় নৃত্যের মধ্য দিয়ে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরু হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে সংগীত পরিবেশন করেন এলিটা, মাহাদি ও মুন্নি।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি উপস্থাপনা করেন জনপ্রিয় উপস্থাপক সামিয়া। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার ছিল চ্যানেল আই।

গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ ইফফাত আরা নার্গিস এর সার্বিক তত্ত্বাবধানে এবারের আচার প্রতিযোগিতায় বিচারকমণ্ডলীর প্যানেলে ছিলেন অভিনেত্রী সাবেরী আলম, কুমকুম হাসান, শানু এবং স্বাগতা, কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি, রূপ বিশেষজ্ঞ আফরোজা বেগম, পুষ্টিবিদ ও রন্ধনবিদ রহিমা সুলতানা রিতা, সাংবাদিক ফারজানা রূপা, ক্রীড়াবিদ সামিরা জাকির জেসি এবং আরএফএল হোম মেকার অফ দি ইয়ার লিটা।

(ওএস/এস/মে ২২, ২০১৪)