প্রবীর সিকদার


আমার পাশে দাঁড়িয়েছেন অনেক লেখক-সাংবাদিক। আমি কৃতজ্ঞ সবার কাছেই। এদের কেউ কেউ তাঁদের লেখায় স্পষ্ট করেই জানিয়েছেন, সাংবাদিক হিসেবে আওয়ামীলীগের প্রতি আমার পক্ষপাত তাঁদের পছন্দ নয়। তাঁদের প্রতি যথার্থ শ্রদ্ধা রেখেই আমি আমার অবস্থান ব্যাখ্যা করছি।

আমি সাংবাদিকতায় এসেছি একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে। আর সেই লক্ষ্য হচ্ছে, মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়া। ১৯৯০ সালে আমার সাংবাদিকতার হাতেখড়ি। সেই থেকে আমি ওই লক্ষ্য থেকে বিচ্যুত হইনি। আমি রাজনৈতিক কর্মী নই। মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়তে জরুরি প্রয়োজন একটি রাজনৈতিক সংগঠনের।

আমি বিশ্বাস করি, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের আওয়ামীলীগ ছাড়া আর কোনও শক্ত গণভিত্তির রাজনৈতিক সংগঠন নেই, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে পারে, পারবে। আর সেই অনিবার্য বাস্তবতায় আমার শেখ হাসিনা ও আওয়ামীলীগের প্রতি পক্ষপাত আছে, থাকবেও। সকল দলের কাছ থেকে বা সব সরকারের আমলে সুবিধা ভোগ করবার মতো নিরপেক্ষ মানসিকতা আমার নেই। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ প্রশ্নেই শুধু আমি আওয়ামীলীগ সমর্থক। কিন্তু আমি আওয়ামীলীগের দালাল নই। আমি নৈতিক বিবেচনায় নিজেকে নিরপেক্ষ বলেই দাবি করি। সত্য আর মিথ্যার মাঝখানে অবস্থান নেওয়ার নাম নিরপেক্ষতা নয়। নিরপেক্ষ সেই যে সত্যের পক্ষে থাকে।

মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের আকাঙ্ক্ষা বাস্তবায়নে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ও আওয়ামীলীগের প্রতি আমার পক্ষপাত আমার সেই নিরপেক্ষতারই ফসল।

লেখক : সম্পাদক, দৈনিক বাংলা ৭১ ও উত্তরাধিকার ৭১ নিউজ