মাদারীপুর প্রতিনিধি: মাদারীপুর শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুটে ছয় দিনও ফেরি চলাচল স্বাভাবিক হয়নি।

এতে করে অচল হয়ে আছে দেশের অন্যতম নৌরুটটি। পদ্মায় নাব্যতা সংঙ্কট ও তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। ফলে এ নৌরুট হয়ে রাজধানী ঢাকায় যাত্রীবাহী নৈশকোচ ও পণ্যবাহী পরিবহণ পৌঁছাতে পারছে না।

অপরদিকে পণ্যবাহী পরিবহণগুলোকে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুট পরিহার করে দৌলতদিয়া-পাটুরিয়া হয়ে পার হতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিসির কাওড়াকান্দি ঘাট সূত্র জানিয়েছে, বুধবার থেকে এই নৌরুটে চলাচলকারী ১৮টি ফেরির মধ্যে নাব্যতা সঙ্কটের কারণে চারটি রোরো ফেরি চলাচল বন্ধ আছে। এছাড়া অন্যান্য ১৪টি ফেরি পদ্মার স্রোতের তীব্রতার কারণে বৃহস্পতিবার রাত থেকে বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

স্রোত উপেক্ষা করে এ ফেরিগুলো পদ্মা পার হতে না পারায় এবং চ্যানেলমুখে নাব্যতা সঙ্কট থাকায় ফেরি চলাচলের এই প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

ঘাট সূত্রে আরো জানা যায়, নৌরুট সচল রাখতে নাব্যতা সঙ্কট নিরসনের জন্য খননকাজে নিয়োজিত খনন যন্ত্রগুলো স্রোতের তীব্রতার কারণে ব্যহত হচ্ছে। ফলে একপ্রকার বন্ধ রয়েছে খনন কাজ। এছাড়াও ঘূর্ণি স্রোতের কারণে খনন করা স্থানে খুব দ্রুত পলি এসে আবার জমাট বেঁধে যাচ্ছে। ফলে খনন কাজে সুফল তেমনভাবে আসছে না।

বিআইডব্লিউটিসির কাওড়াকান্দি ঘাটের সহকারী ব্যবস্থাপক আব্দুল বাতেন মিঞা বলেন, নৌরুটে নাব্যতা সঙ্কট ও স্রোতের তীব্রতায় ফেরি চলাচল ব্যাহত হওয়ায় বন্ধ রাখা হয়েছে চলাচল।

(এএসএ/এলপিবি/আগস্ট ২৫, ২০১৫)