স্পোর্টস ডেস্ক, ঢাকা : মিশন অস্ট্রেলিয়া, তবে তার আগে খানিকটা প্রস্তুতি সারবে মালয়েশিয়াতে। এ লক্ষ্যে নিরাপদেই বৃহস্পতিবার ভোরে মালয়েশিয়া পৌঁছেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল।

মালয়েশিয়া পৌঁছার পর রাজধানী কুয়ালালামপুরের গ্র্যান্ড ব্লু ওয়েব হোটেলে ওঠেছে ক্রুইফ শিবির। শাহ আলম আন্তর্জাতিক ফুটবল স্টেডিয়ামের পাশেই অবস্থিত। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় বুকিত জেলুটং ফুটবল মাঠে অনুশীলন করবে বাংলাদেশ দল। সেখানের আবহাওয়া অনেকটা বাংলাদেশের মতোই। আগামী ২৯ আগষ্ট শাহ আলম স্টেডিয়ামে মালয়েশিয়ার সঙ্গে প্রীতি ম্যাচ খেলবে মামুনুল শিবির।

এরপরই পার্থের উদ্দেশে রওনা দেবে বাংলাদেশ দল। আগামী তিন সেপ্টেম্বর পার্থে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। অস্ট্রেলিয়া দলের সঙ্গে খেলার পূর্ব অভিজ্ঞতা নেই বাংলাদেশ দলের। তার উপর খেলাটা অস্ট্রেলিয়ার মাটিতে। এরপর শক্তির ব্যবধানটাতো আর চোখ পাকাচ্ছে। অস্ট্রেলিয়া বর্তমান এশিয়া চ্যাম্পিয়ন। বিশ্বকাপ ফুটবল খেলার অভিজ্ঞতা আছে সব মিলিয়ে চারবার। ফিফা র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়া রয়েছে ৬১ নম্বরে, সেখানে বাংলাদেশের অবস্থান ১৭০।

বিশ্বকাপ বাছাই পর্বে বি গ্রুপে বাংলাদেশে ইতোমধ্যে দুটি ম্যাচ খেলেছে। প্রথম ম্যাচে কিরগিজস্তানের সঙ্গে ৩-১ গোলের হার। দ্বিতীয় ম্যাচে তাজিকিস্তানের সঙ্গে এগিয়ে থেকেও ১-১ গোলে ড্র। অন্যদিকে অস্ট্রেলিয়া এখন পর্যন্ত একটি ম্যাচ খেলেছে। তা কিরগিজস্তানের বিরুদ্ধে। যে ম্যাচে অস্ট্রেলিয়া জিতেছে ২-১ গোলে।

(ওএস/পি/অাগস্ট ২৭, ২০১৫)