নওগাঁ প্রতিনিধি: বৃহস্পতিবার সকালে নওগাঁর সাপাহার সীমান্তে আবারো বাংলাদেশী গরু ব্যাবসায়ীর এক রাখালের লাশ  পাওয়া গেছে।

এলাকাবাসী ও নিহত রাখালের পরিবার সূত্রে জানা গেছে, মঙ্গলবার দিনগত রাতে উপজেলার কলমুডাঙ্গা সীমান্ত এলাকা দিয়ে কলমুডাঙ্গা হঠাৎপাড়া গ্রামের সাইফুল ইসলামের পুত্র কাবির হোসেন (৩০)সহ ৩ জন রাখাল ভারতের অভ্যন্তরে চোরাই পথে গরু আনতে যায়। পরদিন ভোরে তারা গরু নিয়ে পানি পথে ভারতের রাস্তার একটি ব্রীজের নিচ দিয়ে দেশে প্রবেশের সময় অন্য দু’জন রাখাল তাদের সঙ্গে থাকা মহিষ (মোষ) নিয়ে নিরাপদে আসতে পারলেও কাবির ভারতের অভ্যন্তরে আটকা পড়ে। এরপর থেকে সে দেশে ফিরে না আসায় তার পরিবরের লোকজন বিভিন্ন ভাবে তার খোঁজ খবর নিতে থাকে। অবশেষে বৃহস্পতিবার ভোরে সীমান্তের ২৩৮ নং মেইন পিলারের ২ সাব পিলার এলাকায় ভারত ভূখন্ডে এক ব্যক্তির ভাসমান লাশ ভেসে ওঠার সংবাদ পেয়ে কাবিরের পরিবারের পক্ষ থেকে লাশটি তাদের বলে দাবি করা হয়।

এ বিষয়ে বিজিবি নওগাঁর পত্নীতলা ১৪ বর্ডার গার্ড ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লেঃ কর্ণেল রফিকুল হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জানান, খবর পেয়ে কাবিরের মরদেহ উদ্ধার করার প্রস্তুতি চলছে।

তিনি বলেন, কাবির গরু নিয়ে সীমান্ত এলাকা থেকে ফিরে আসার সময় পানিতে ডুবে মারা গেছে বলে প্রাথমিক ভাবে ধারনা করা হচ্ছে। এ বিষয়ে বিজিবি-বিএসএফ কোম্পানী পর্যায়ের একটি পতাকা বৈঠক আহ্বান করা হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য গত ১৮আগষ্ট একই সীমান্তে বিএসএফের নির্যাতনে শফিকুল ইসলাম নামে এক রাখালের মৃত্যু হয়েছিল। কাবিরের মৃত্যু দিয়ে গত ৩ মাসে ওই সীমান্তে বিএসএফের নির্যাতন ও গুলিতে বাংলাদেশী ৪ রাখালের মৃত্যু হলো।

(বিএম/এলপিবি/আগস্ট ২৭, ২০১৫)