মদন (নেত্রকোণা) প্রতিনিধি: গত কয়েকদিনের প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলে মগড়া ও ধনু নদীর পানি বৃদ্ধি পেয়ে মদন পৌরসভাসহ উপজেলার ৬টি ইউনিয়নে আমনের বীজতলাসহ আমনের চারা পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকগণ উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

জানা যায়, আমন মৌসুমের শুরুতেই এলাকার আমন চাষীরা উঁচু জমিতে উফসী জাতের ধানের চারা রোপন পুরোদমে শুরু করে। গত কয়েকদিন ধরে একাধারে প্রবল বর্ষণ ও পাহাড়ী ঢলের পানি ব্যপক বৃদ্ধি পাওয়ায় উপজেলার কয়েকটি গ্রামের লোকজন পানিবন্দি হয়ে পড়েছে। মদন পৌরসভাসহ ফতেপুর, তিয়শ্রী, নায়েকপুর, কাইটাইল, চানগাঁও ও মদন ইউনিয়নের বিভিন্ন এলাকায় আমনের স্থানীয় জাতের ৫০ হেঃ বীজতলা ও ৫শ হেঃ জমির নব্য রোপনকৃত আমনের উফসী জাতের চারা পানিতে তলিয়ে গেছে। প্রতিদিনই পানি বৃদ্ধি অব্যাহত থাকায় রোপনকৃত ৪ হাজার ২শ ৯০ হেঃ জমিই তলিয়ে যাবার হুমকির মুখে। ফতেপুর ইউনিয়নের কৃষক রাজীব মিয়া জানান, বাপ দাদার পেশা কৃষি কাজ করে ধানের ন্যয্য মূল্য পাই না। তার উপর বন্যায় আমন ফসলের ক্ষতি হলে না খেয়ে থাকতে হবে। এ ব্যপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুজন মিয়া জানান, প্রতিদিনই পানি বাড়ছে, আর এ অবস্থা অব্যাহত থাকলে রোপনকৃত জমি ও বীজতলা তলিয়ে যাবে। এলাকায় আমন আবাদ ব্যহত হবে।

তিয়শ্রী ইউপি চেয়ারম্যান আজিজুল ইসলাম সোহেল জানান, পানি বৃদ্ধি অব্যাহত থাকলে এলাকায় আমন চাষ ব্যহত হবে এবং খাদ্যাভাব দেখা দিবে।

(এএমে/এলপিবি/সেপ্টেম্বর ২, ২০১৫)