নওগাঁ প্রতিনিধি :গত দু’দিন ধরে অব্যাহত বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে পানিতে নওগাঁর মান্দায় আত্রাই নদীর পানি ফের হু-হু করে বাড়ছে। একই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আত্রাইয়ের শাখা ফকির্নী নদীর পানিও। গত ২৪ ঘন্টায় এ দুই নদীর পানি বেড়ে এখন বিপদ সীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে আত্রাই নদীর ভেঙ্গে যাওয়া ৭টি বেড়িবাঁধ দিয়ে আবারো প্লাবিত হয়েছে ১৫টি গ্রাম। নতুন করে বন্যা দেখা দেয়ায় এসব এলাকার মানুষের দুর্ভোগ চরম আকার ধারণ করেছে।

এবার প্রথম দফার বন্যায় উপজেলা প্রশাসনের পক্ষে ক্ষতিগ্রস্থদের মাত্র ১০ কেজি করে চাল দেয়া হয়েছিল। সরকারিভাবে ৪ হাজার ক্ষতিগ্রস্থদের তালিকা তৈরি করা হলেও অনুদান পেয়েছিল দুই হাজার ৮শ’ পরিবার। নওগাঁ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আনোয়ার হোসেন জানান, গত ২৪ ঘন্টায় নদীর পানি ৬০ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। নদীর পানি আরো দু’দিন বাড়তে পারে বলে ধারণা করছেন তিনি।

এদিকে দু’দিন ধরে অব্যাহত বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের কারণে সোমবার থেকে আত্রাই নদীর পানি বাড়তে শুরু করে। মঙ্গলবার তা বিপদ সীমা অতিক্রম করে ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। কিন্তু বুধবার সেটি আরো বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে আত্রাই নদীর পার-নুরুল্লাবাদ, কয়লাবাড়ী, চকরামপুর, শহরবাড়ী ভাঙ্গীভাড়া, উত্তর চকরামপুর ও তালপাতিলা বেড়িবাঁধের ভাঙ্গা স্থান দিয়ে প্রবল বেগে পানি প্রবেশ করছে। এছাড়া ময়নাডাঙ্গা নামকস্থানে আত্রাই নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ চরম ঝুঁকিপূর্ণ হওয়ায় স্থানীয় লোকজন তা টিকিয়ে রাখতে কাজ করে যাচ্ছে।

নতুন করে পানি প্রবেশ করায় এসব এলাকার অন্তত ১৫টি গ্রামের মানুষ আবারো পানিবন্দি হয়ে পড়েছে। অনেক পরিবার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ওপর আশ্রয় নিয়েছে। পর্যাপ্ত সরকারি সাহায্য না পৌঁছায় চরম ভোগান্তির মধ্যে রয়েছে বন্যা কবলিত এলাকার মানুষ।

(বিএম/এসসি/সেপ্টেম্বর০২,২০১৫)