নারী পুরুষের অনবদ্য প্রেম সেই আদিকাল থেকেই চলে আসছে। হাজার হাজার বছরে বদলেছে সম্পর্কের নানা দিক, এসেছে নানা পরিবর্তন। কিন্তু পরস্পরের প্রতি সেই আদি ও অকৃত্রিম আবেদনটা কোনো ভাবেই কমেনি। নারী ও পুরুষ পরস্পরকে ভালোবাসবে আর সেটাই ধ্রুব সত্য। আচ্ছা, কী চান একজন নারী ভালোবাসার সম্পর্ক হতে? কিংবা ভালোবাসার পুরুষটির কাছ থেকে কোন ব্যাপারগুলো সবচাইতে বেশি আশা করেন একজন নারী কিন্তু মুখে বলতে পারেন না? আমাদের আজকের ফিচার নারীর সেই চাওয়াগুলো নিয়েই। খুব সহজ কিছু চাওয়া আছে, যেগুলো পুরুষের কাছে আহামরি মনে না হলেও নারীদের কাছে আসলে বেশ গুরুত্বপূর্ণ।

১. উপহার :
নারীরা পুরুষদের কাছ থেকে প্রথম যে বিষয়টি আশা করে সেটি হল প্রয়োজনে-অপ্রয়োজনে উপহার দেয়া। নারীদের যত রাগ অভিমান সবকিছু ধূলোয় মিলিয়ে দিতে পারে একমাত্র এই উপহার। সেটি যেকোনো উপহার হতে পারে। হতে পারে ফুল, হতে পারে পুতুল, চকোলেট, কার্ড বা আরও অন্য কিছু। নারীরা এই ধরনের সারপ্রাইজ পেতে বেশ ভালোবাসেন। নিজেকে বিশেষ মনে করেন, ভাবেন যে পুরুষটি টার কথা মনে রেখেছে।

২. দ্রুত প্রতিষ্ঠিত হওয়া :
নারীরা পুরুষের কাছে আরেকটি যে বিষয় আশা করে তা হল অনেক তাড়াতাড়ি বিখ্যাত হওয়া। অর্থাৎ কোনো পুরুষ যদি খুব তাড়াতাড়ি ক্যারিয়ার গুছিয়ে মোটামুটি ভালো একটা অবস্থানে যেতে পারে তাহলে নারীরা অনেক বেশি খুশি হয় এবং তারা এটিই চায় পছন্দের পুরুষের কাছ থেকে।

৩. আকর্ষণীয় সৌজন্যতা :
প্রত্যেকটি নারী পুরুষদের কাছ থেকে এ আকর্ষণীয় সৌজন্যতা আশা করে। তারা চায় পুরুষরা যেন বোঝে সৌজন্যতাবোধ কী। প্রেমের ক্ষেত্রে তো বটেই, অন্যান্য সকল সামাজিক সম্পর্কের ক্ষেত্রেও নারীরা এই সৌজন্যটা আশা করে প্রিয় পুরুষের কাছ হতে।

৪. শোনার ক্ষমতা :
প্রতিটি নারীই একজন পুরুষের কাছে আশা করে যে তার কথাগুলো যেন শোনে, মূল্যায়ন করে। অনেক পুরুষ আছেন যারা নারীদের কথার কোনো দামই দেন না। কিন্তু নারীরা চায় যে তারা যা বলেন তা যেন পুরুষেরা মনোযোগ দিয়ে শোনেন।

৫. তারিখ যেন ভুলে না যায় :
নারীরা অনেক বেশিই তারিখ সচেতন। যেকোনো তারিখের কথা তাদের বেশ মনে থাকেন। তাই নারীরা পুরুষের কাছে আশা করেন যেন যেকোনো গুরুত্বপূর্ণ তারিখ যেমন জন্মদিন, ডেটিং, বিশেষ দিনের তারিখ মনে রাখেন এবং তাকে শুভেচ্ছা জানান।

৬. মেকআপের যথেষ্ট সময় দেয়া :
নারীরা সাজতে অনেক পছন্দ করেন। তাই যেকোনো ধরনের পার্টিতে তাদের সাজগোজ করতে একটু বেশি সময় লেগেই যায়। তাই নারীরা পুরুষদের কাছে আশা করেন তারা যেন পোশাক পরার জন্য এবং সাজগোজের জন্য যথেষ্ট সময় দেন, বিরক্ত যেন না হয়।

৭. অপেক্ষা করা :
অনেক পুরুষই আছেন যারা একটুতেই অধৈর্য হয়ে পড়েন। কোনোমতেই তারা অপেক্ষা করতে পছন্দ করেন না। মেয়েদের এমনিতেই কোথাও যেতে দেরী হয়ে থাকে। আর সেটি যদি ডেটিংয়ে হয় তাহলে আরও একটু বেশিই যেন হয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে নারীরা চায় যে পুরুষরা যেন অপেক্ষা করার মনমানসিকতা রাখে। দেরী হলেও তাদের সাথে যেন খারাপ ব্যবহার না করেন বা মনোমালিন্য না করেন।

৮. ডিনার করানো :
খেতে সবারই অনেক ভালো লাগে। নারীরা ডিনার অনেক পছন্দ করেন কিন্তু ডিনারের রান্না বেশ ঝুট ঝামেলাই মনে করেন। তারা পুরুষদের কাছে আশা করেন যে রাতের খাবারটি যেন তিনি তৈরি করুন এবং তাকে খাবারে আমন্ত্রণ জানান।

৯. খেলার চেয়ে ভালোবাসাকে গুরুত্ব :
পুরুষেরা খেলা অনেক পছন্দ করেন। মাঝে মাঝে খেলার জন্য স্ত্রীর সাথে ঝগড়াও করেন। এ কারণে নারীরা চান যে খেলাকে যেমন তারা অনেক বেশি ভালোবাসেন তার চেয়েও অনেক বেশি সম্মান করেন তাদের মধ্যকার সম্পর্ককে।

১০. অন্য নারীতে আসক্ত না হওয়া :
নারীরা পুরুষদের কাছে সবচেয়ে বেশি যে বিষয়টি চান সেটি হল অন্য কোনো নারীতে তারা যেন আসক্ত হয়ে না পড়েন। একজন পুরুষ খুব স্বাভাবিক নিয়মে অন্য নারীর প্রতি আসক্ত হয়ে পড়েন। ফলশ্রুতিতে সম্পর্কে বিচ্ছেদ। এজন্য এই বিষয়টি যেন না হয় সেদিকে খেয়াল রাখতে চান তারা এবং পুরুষদের কাছে এটি থেকে বিরত থাকা আশা করেন।

(ওএস/অ/মে ২৩, ২০১৪)