নড়াইল প্রতিনিধি : বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৪তম শাহাদত বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার দুপরে নড়াইলের নূর মোহাম্মদনগরে শোক র‌্যালি, পুষ্পস্তবক অর্পণ, গার্ড অব অনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্মৃতি ট্রাস্ট, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, নূর মোহাম্মদ মহাবিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে নূর মোহাম্মদ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘরে আলোচনা সভায় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, নূর মোহাম্মদ স্মৃতি ট্রাস্টের সদস্য সচিব আজিজুর রহমান ভূঁইয়া, নূর মোহাম্মদ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রওশন আলী প্রমুখ।

মুক্তিযুদ্ধের রণাঙ্গণের সাহসী সন্তান বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখ ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি ও ছুটিপুরে পাকবাহিনীর সাথে সম্মুখ যুদ্ধে মৃত্যুবরণ করেন।। যশোরের শার্শা উপজেলার কাশিপুর গ্রামে তাকে সমাহিত করা হয়।

নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন (বর্তমানে নূর মোহাম্মদনগর)। বাবা মোহাম্মদ আমানত শেখ ও মা জেন্নাতুন্নেছা। মতান্তরে জেন্নাতা খানম। বাল্যকালেই তিনি বাবা-মাকে হারান। লেখাপড়া করেছেন সপ্তম শ্রেণি পর্যন্ত। তবে, মতান্তর রয়েছে।

(টিএআর/এএস/সেপ্টেম্বর ০৫, ২০১৫)