স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্টের মেইন গেট ও বার কাউন্সিলের পাশের গেটসহ সকল প্রবেশদ্বার বন্ধ করে দেওয়া হয়েছে। সকাল ১০টার দিকে ৭ আইনজীবীকে আটক করে পুলিশ। এরা হলেন- জহিরুল হাসান মুকুল,কামরুল হাসান, আতাউর রহমান, শাহাদাত হোসেন  ও এএসএম মাসুদ হোসেন। বাকিদের নাম প্রাথমিভাবে জানা যায়নি।

 

শনিবার সকাল থেকে থমথমে অবস্থা বিরাজ করছে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আয়োজিত জাতীয়তাবাদী আইনজীবী সমিতির সমাবেশকে কেন্দ্র করে।

সকালে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সমাবেশ স্থলে পৌঁছেন।
তবে পুলিশের বাধার মুখে সমাবেশ করা সম্ভব হবে কিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সমাবেশে যোগ দিতে পারবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এর আগে রাতেই মঞ্চের আলো নিভিয়ে দেওয়া হয়। একই সঙ্গে চেয়ার ও ফ্যান সরিয়ে নেয় পুলিশ। পুলিশ শুক্রবার রাতে জানায়, রেজিস্ট্রারের অনুমোদন ছাড়া সমাবেশ করতে দেওয়া হবে না।

অপরদিকে, আইনজীবীরা রাতেই সুপ্রিম কোর্ট চত্বর থেকে সাংবাদিকদের জানান, যে কোনো মূল্যে সমাবেশ করা হবে। মঞ্চ না থাকলেও খালেদা জিয়া সমাবেশে যোগ দেবেন।

তবে সকালে রাতের অবস্থা পাল্টে গেছে। সকাল থেকেই সুপ্রিম কোর্টের সবগুলো গেটে ব্যাপক তল্লাশি চালানো হয়। একপর্যায়ে গেট বন্ধ করে দেওয়া হয়। সুপ্রিম কোর্ট এলাকায় পুলিশের প্রিজন ভ্যান, এপিসি কার প্রস্তুত রাখা হয়েছে। মূল গেটে পুলিশের পাশাপাশি অবস্থান করছে গোয়েন্দা পুলিশের সদস্যরাও।

মাজার গেট দিয়ে বিএনপিপন্থী আইনজীবীরা প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। এসময় পুলিশের সঙ্গে তাদের বাকবিতণ্ডা ও হাতাহাতির ঘটনা ঘটে।

এ বিষয়ে শাহবাগ থানার সাব ইন্সপেক্টর ওয়াহেদুজ্জামান জানান, নিরাপত্তার স্বার্থেই গেট বন্ধ করে রাখা হয়েছে।

(ওএস/জেএ/মে ২৪, ২০১৪)