ডেস্ক রিপোর্ট : আমরা প্রত্যেকেই দাঁত ব্রাশ করি। কিন্তু প্রশ্ন থেকে যায়, সবাই কি ঠিকমতো দাঁত ব্রাশ করি? দাঁত ব্রাশের সঠিক নিয়ম না জানার কারণে দাঁত ঠিকমতো পরিষ্কার হয় না, ফলে দাঁতে ব্যকটেরিয়া জন্মে নানা রকম সমস্যা সৃষ্টি করে। দাঁত ভালো রাখতে জেনে নিন দাঁত ব্রাশের সঠিক নিয়ম।

দাঁত ব্রাশ করার সময় তাড়াহুড়ো করা যেমন দাঁতের জন্য ক্ষতি ঠিক তেমনি অনেক সময় নিয়ে দাঁত ব্রাশ করা দাঁতের জন্য ক্ষতিকর। তাড়াহুড়ো করে দাঁত ব্রাশ করলে দাঁতের ফাঁকে লেগে থাকা ময়লা ভালোমতো পরিষ্কার হয় না। আবার দীর্ঘসময় নিয়ে দাঁত ব্রাশ করলে এনামেলের ক্ষতি হয়। দিনে দুইবার দুইবার মিনিট করে সময় নিয়ে দাঁত ব্রাশ করুন।

অধিকাংশ মানুষ ব্রাশে পেস্ট নিয়ে সামনের পাটি ব্রাশ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। যা কিনা মোটেও ঠিক নয়। প্রতিবার দাঁত ব্রাশ করার সময় প্রতিটি দাঁত, মাড়ি ও জিভ ভালোমতো পরিষ্কার করতে হবে। সামনে পিছনে দাঁত ব্রাশ না করে উপর নিচ করে দাঁত ব্রাশ করুন।

দাঁত ভালো রাখতে ভালো মানের ফ্লুরাইডযুক্ত টুথপেস্ট এবং খুব বেশি শক্ত কিংবা খুব নরম নয় এমন টুথব্রাশ নির্বাচন করুন। শিশুদের জন্য ছোট দাঁত ব্রাশ ব্যবহার করুন, যাতে শিশু তার দাঁত সহজে পরিষ্কার করতে পারে। ৩ মাসের বেশি একটি টুথব্রাশ ব্যবহার না করা ভালো।

(ওএস/এইচআর/মে ২৪, ২০১৪)