লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি: নড়াইলের লোহাগড়া উপজেলার প্রাণকেন্দ্র লক্ষ্মীপাশা-মহাজন সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

সড়কের অধিকাংশ জায়গায় পিচ ও খোয়া উঠে ছোট-বড় বহু গর্তের সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগ পোহাচ্ছে যাত্রী সাধারণ।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ এবং এলাকাবাসী সূত্রে জানা গেছে, বড়দিয়া নৌবন্দর ও মহাজন বাজার থেকে এ সড়ক দিয়েই লক্ষ্মীপাশা, লোহাগড়া, নড়াইল, যাশোর, বেনাপোল স্থলবন্দর এবং ঢাকাসহ বিভিন্ন জেলায় যাত্রী ও মালামাল পরিবহন করা হয়ে থাকে। কালিয়া উপজেলা থেকে লোহাগড়ায় যাতায়াতের এটি একমাত্র সড়ক। ২০০৫ সালে সড়কটি পুনঃনির্মাণ করা হয়। প্রায় ১৪ কিলোমিটার সড়কের অধিকাংশ জায়গায় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টির সময় এ সব গর্তে পানি জমে থাকায় যানবাহন চলাচলের ক্ষেত্রে চালকদের যারপরনাই ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। গত ৫/৬ বছরে সড়কটির অবস্থা আরও বেহাল হয়ে পড়েছে।

রবিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, দীর্ঘ তিন মাস ধরে ভারী বর্ষণের কারণে সড়কের অধিকাংশ জায়গায় পিচ ও খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এর মধ্য দিয়ে যানবহন চলাচল করায় গর্ত আরো বড় হচ্ছে। এসব পানি জমা গর্তের মধ্যে দিয়ে চরম ঝুঁকি নিয়ে যানবাহনগুলো দিনের পর দিন চলাচল করতে বাধ্য হচ্ছে। এ সব জায়গায় দুর্ঘটনাও বেশি ঘটে বলে এলাকাবাসীরা জানান।

সম্প্রতি কোলা এলাকায় থ্রি-হুইলার মহেন্দ্র উল্টে ছয়জন আহত হন। এর মধ্যে কাঠাদুরা গ্রামের ইমরুল (২৫) পঙ্গু হয়ে গেছে।

এ বিষয়ে সওজ নড়াইলের নির্বাহী প্রকৌশলী তাপসী দাস সড়কটির বেহাল দশার কথা স্বীকার করে বলেন, ‘সড়কটি পুনঃনির্মাণের জন্য সম্প্রতি অগ্রাধিকার প্রকল্পের আওতায় বরাদ্দ চেয়ে উদ্ধর্তন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে। বরাদ্দ প্রক্রিয়াধীন রয়েছে। বরাদ্দ পেলে দ্রুত এ সড়কের সংস্কার কাজ করা হবে’।

(আরএম/এলপিবি/সেপ্টেম্বর ০৭, ২০১৫)