ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি: ঈশ্বরদী ইপিজেডে পরিবেশ রক্ষার জন্য লাগানো গাছ কেটে ফেলার ঘটনায় তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

সূত্র জানায়, গাছের ডালপালার হাত হতে বিদ্যুতের লাইন রক্ষার অজুহাতে এই গাছগুলো কাটা হয়। গাছের ডালপালা ছেঁটে দেয়ার নামে প্রায় ৩২টি গাছ কর্তন করায় ইপিজেডে-এর পরিবেশ সংরক্ষণের বিষয়টি এখন প্রশ্নের সম্মুখীন। কেটে নেয়া গাছগুলোর মধ্যে বেশীরভাগই অর্জুন ও ঔষধী গাছ রয়েছে।

স্থানীয় বন বিভাগ জানায়, ইপিজেড এলাকার গাছ কাটার বিষয়টি তারা কিছুই জানেন না। ইপিজেড-এর ইলেকট্রিক্যাল প্রকৌশলী স্বপন ঘোষের নির্দেশেই এই গাছ কাটা হয়েছে বলে জানা গেছে। ইলেকট্রিক্যাল প্রকৌশলী স্বপন ঘোষের সাথে বার বার মোবাইলে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি। উল্লেখযোগ্য সংখ্যক গাছ কাটার প্রয়োজনে টেন্ডার আহ্বানের নিয়ম থাকলেও তা মানা হয়নি।

এ ব্যাপারে ইপিজেডের মহাব্যবস্থাপক রুহুল আমিনের সাথে যোগাযোগ করা হলে তিনি গাছ কাটার বিষয়টি অস্বীকার করে বলেন, বিদ্যুত লাইনের তারের সাথে যাতে গাছের ডালপালা না লাগে এজন্য কিছু ডালপালা কাটা হয়েছে।

তিনি আরো বলেন, গাছগুলো লম্বা প্রকৃতির। ঝড়ে গাছের ডালপালা ভেঙ্গে বিদ্যুতের তারের উপর পড়ে লাইন বিচ্ছিন্ন হতে পারে এই আশংকায় ডালপালা ছাঁটা হয়েছে। এগুলো টেন্ডারের মাধ্যমে বিক্রি হবে বলে তিনি জানান।

বিগত কয়েকদিন ধরেই ডালপালা ছাঁটার নামে ইপিজেডে গাছ কাটা হয়। বুধবার সকালে কেটে নেয়া গাছের গোড়া গুণে দেখা যায় ৩২টি গাছ কাটা হয়েছে। ইপিজেডে বেশীর ভাগই কল কারখানা। কারখানা পরিবেষ্টিত এলাকার পরিবেশ রক্ষার জন্য এসব গাছ লাগানো হয়েছিল। গাছ কাটার ফলে প্রাকৃতিক পরিবেশ কিছুটা হলেও ক্ষতিগ্রস্ত হবে বলে আশংকা করা হচ্ছে।

(এসকেডি/এলপিবি/সেপ্টেম্বর ৯, ২০১৫)