প্রবীর সিকদার

গত ৫ সেপ্টেম্বর ছিল শ্রীকৃষ্ণের জন্মদিন। ওইদিন ফরিদপুর শহরে শ্রীঅঙ্গনে বিশাল এক আয়োজন করা হয়েছিল। গ্রামগঞ্জ থেকে বাস ভরে ভরে হিন্দু সম্প্রদায়ের লোকজনকে জড়ো করা হয়েছিল। অবশ্য নিন্দুকের বলেন, ওটা শ্রীকৃষ্ণের জন্মদিনের আয়োজন ছিল না। ওটা ছিল একটি বহুল বিতর্কিত একটি বাড়ি কেনা-বেচার বৈধতার আয়োজন। ফরিদপুরে স্মরণাতীত কালের ওই বিশাল আয়োজনে প্রধান অতিথি ছিলেন এলজিআরডি মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন। প্রধান অতিথির বক্তৃতায় তিনি দেশের খ্যাতিমান আইনজীবী রানা দাশগুপ্তের বিরুদ্ধে রুচিহীন বিষোদগার করেন। মন্ত্রী তার বক্তৃতায় রানা দাশগুপ্তকে বিদেশী এজেন্ট হিসেবে আখ্যা দিয়ে হুমকি দেন, চট্রগ্রাম নিয়ে থাকুন, ফরিদপুরের দিকে নজর দিলে চোখ তুলে নেয়া হবে।

এ কী কথা বললেন মন্ত্রী! দেশের খুব কম সংখ্যক মাস্তানই এমন হুমকি দেয় !

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্তের অপরাধ, গত মাসে তিনি ফরিদপুর শহরের একটি বাড়ি কেনা-বেচা নিয়ে অভিযোগ করেছিলেন। ওই অভিযোগের আঙ্গুল ছিলো ওই মন্ত্রীর দিকেই। তার পর পরই মন্ত্রী মহোদয় তার ফরিদপুরের বাড়িতে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নেতাদের ডেকে নিয়ে নানা হুমকি দেন। ফরিদপুর জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দকে বাধ্য করা হয় রানা দাশগুপ্তের বক্তব্যের বিরুদ্ধে বিবৃতি প্রদানে।

শুধু কি তাই ! ওই ঘরোয়া সভায় আমার নাম উচ্চারণ করে মন্ত্রী মহোদয় অশোভন কথাবার্তা বলেন এবং আমাকে নিম্ন শ্রেণির একটি প্রাণীর বাচ্চা সম্বোধন করে দেখে নেওয়ায় হুমকি দেন।

তারপর সারাদেশ জেনেছে। আমি নিরাপত্তাহীনতার শংকার কথা বলেছি। কিন্তু আমার নিরাপত্তা নিয়ে কেউ মাথা ঘামায়নি। পুলিশ আমাকে নাটকীয়ভাবে আটক করে ঢাকা থেকে ফরিদপুরে নিয়ে গেছে। দুই হাতেই হাতকড়া পরিয়ে থানা-আদালত-কারাগার ঘোরানো হয়েছে। সারাদেশের মানুষের তীব্র নিন্দা, প্রতিবাদ ও সরকারের শীর্ষ পর্যায়ের নির্দেশনায় আমি রিমান্ডের আসামি হওয়া সত্ত্বেও দ্রুতই জামিনে মুক্তি পেয়েছি।

ওই ক্ষত শুকাতে না শুকাতেই ওই মন্ত্রী মহোদয় রানা দাশগুপ্তকে হুমকি দিলেন চোখ উপড়ে ফেলার! আমি গ্রেপ্তার হবার পর অবশ্য ওই মন্ত্রী আমাকে 'পাগল' বলেছিলেন। রানা দাশগুপ্তকে চোখ তুলে ফেলার হুমকি দেয়ার পরও আমি ওই মন্ত্রী মহোদয়কে 'পাগল' বলবো না। কারণ আমার বাবার রক্ত দিয়ে গড়া বাংলাদেশের একজন মন্ত্রী 'পাগল' হতেই পারেন না! মন্ত্রীর জন্য না হোক, আমার বাবার রক্তের প্রতি সম্মান জানাতেই আমি তাকে 'পাগল' বলবো না।

তবে এতোটকু বলবো, জীবন বাজি রেখে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ছেন তাঁরই কন্যা শেখ হাসিনা। তাঁর চারপাশে আজ এরা কারা?



(এসএস/অ/সেপ্টেম্বর ০৯, ২০১৫)