জাবি প্রতিনিধি : ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়েই স্পেশালাইজড ল্যাব নির্মাণ করা হবে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে এই ল্যাব নির্মাণের শুভযাত্রা শুরু হলো বলে জানান বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বাংলাদেশ সরকারের অনুদানে আইআইটিতে নির্মিত ‘সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসুরেন্স ল্যাব’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, এই ল্যাবের মাধ্যমে বিভিন্ন সফটওয়্যার ফার্মের সফটওয়্যার পরীক্ষা করা হবে। যার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হবে। এছাড়া দেশে ও বিদেশের বিভিন্ন সফটওয়্যার ফার্মকে এই ল্যাবের মাধ্যমে সহযোগিতা করা যাবে বলে তিনি জানান।

সভাপতির বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে এই ল্যাব স্থাপন বাংলাদেশের জন্য বড় একটা বিজয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, সাভার-আশুলিয়া আসনে জাতীয় সংসদ সদস্য ডা. মো. এনামুর রহমান, কালিয়াকৈর হাইটেক পার্কের প্রজেক্ট ম্যানেজার শফিকুল ইসলাম, আইআইটির সাবেক পরিচালক মো. ফজলুল করিম পাটোয়ারী, বর্তমান পরিচালক কে এম আককাছ আলী প্রমুখ।

উল্লেখ্য, সফটওয়্যারের মান পরীক্ষার জন্য জনবল তৈরির লক্ষ্য নিয়ে দেশে প্রথমবারের মতো সফটওয়্যার টেস্টিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিরেন্স ল্যাব স্থাপন করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সফটওয়্যার টেস্টিং ল্যাব স্থাপন করা হয়েছে। প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীরা এ ল্যাব ব্যবহারের সুযোগ পাবেন। এর মাধ্যমে সফটওয়্যারের মান যাচাইয়ের ক্ষেত্রে শিক্ষার্থীদের দক্ষতা বাড়বে। এছাড়া সরকারি উদ্যোগে প্রশিক্ষণের জন্যও ল্যাবটি ব্যবহার করা হতে পারে।

(ওএস/এএস/সেপ্টেম্বর ১৫, ২০১৫)