রংপুর প্রতিনিধি: কোটি কোটি টাকা ব্যয় করেও যুৎসই হচ্ছে না রংপুর-ঢাকা মহাসড়কটি।

তবে ঈদের আগে বৃষ্টি কিংবা অন্য কোন দূর্যোগ না হলে সড়কটি চলাচলের উপযুক্ত থাকবে। তাই আসন্ন ঈদুল আজহায় সড়কটি ঠিক রাখতে সড়ক ও জনপথ বিভাগ (সওজ) প্রাতিষ্ঠানিক ২৫ লাখ টাকায় সংস্কার করছে। গত ঈদের পর থেকে এ পর্যন্ত কয়েক দফায় সড়কটি সংস্কার করা হলো। নানান কারণে সড়কটি ক্ষত-বিক্ষত হচ্ছে।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উত্তরাঞ্চলের প্রবেশদ্বার রংপুর-ঢাকা মহাসড়কটি ১৯৯০ সালে ২০ বছর টেকসইয়ের মেয়াদ দিয়ে নির্মাণ করা হয়। মেয়াদের ৫ বছর সময়কাল অতিবাহিতও হয়ে গেছে। কয়েক বছর ধরেই সড়কটির রংপুর অঞ্চলের ধাপেরহাট থেকে রংপুরের চিকলী পর্যন্ত এলাকায় অনেকগুলো গর্তের সৃষ্টি হচ্ছে। ফলে দফায় দফায় ঠিকাদার ও অফিসের পক্ষ থেকে সংস্কার করা হচ্ছে। ফি-বছর জোড়াতালি দিয়ে সড়কটি সংস্কারের ফলে সরকারের মোটা অংকের অর্থ অপচয় হচ্ছে। অপরদিকে বিআরটিএ কর্তৃপক্ষ সড়কটির উপর দিয়ে ভারী যানবাহনের অনুমতি দেয়াতেই তা লোড নিতে পারছে না বলে সুত্র জানিয়েছে।

সুত্রটি আরও জানায়, ২০ বছর টেকসই মেয়াদী সড়কটিতে সর্বোচ্চ ২৫ টনের বেশি লোডের যানবাহন চলা নিষেধ। কিন্তু ভারী যন্ত্রপাতি, লোহা ও পাথর বোঝাইসহ প্রায় ৫০ টন ওজনের যানবাহন সড়কটি দিয়ে চলাচল করায় রাস্তাটি নষ্ট হচ্ছে। এ ছাড়াও সংস্কারে নিম্নমানের সামগ্রী, কারিগরি ত্রুটি, পানি নিষ্কাশনের অভাবেও সড়কটি নষ্ট হয়ে গেছে।

বিশ্বস্ত একটি সুত্র জানিয়েছে, এভাবে সরকারি অর্থ অপচয় না করে, রাস্তাটি রি-কনষ্ট্রাকশন (পুননির্মাণ) করা প্রয়োজন। আসন্ন ঈদে সড়কটির ৪ কি.মি অংশ সংস্কারে প্রায় ২৫ লাখ টাকা অফিসিয়ালি খরচ করা হচ্ছে। ওই টাকায় প্রায় ১০০ ব্যারেল বিটুমিন, পাথর, রোলারের তেল, শ্রমিককে দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, রংপুরের প্রবেশদ্বার ধাপেরহাট, মাদারহাট, খেদমতপুর, পীরগঞ্জের জামতলা কলাহাট, লালদীঘি, বিশ মাইল, বড়দরগা, শঠিবাড়ী, মিঠাপুকুরের রশিদপুর, অভিরামপুর, বলদীপুকুর, পায়রাবন্দ, মডার্ন মোড়সহ অসংখ্য স্থানে গর্ত আর উচুনিচু হয়েছে। ধাপেরহাট থেকে রংপুরের মডার্ন মোড় পর্যন্ত ৪০ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ২৫ কিলোমিটারই ক্ষত-বিক্ষত হয়ে গেছে। ফলে দ্রুতগামী যানবাহনগুলোকে আঁকাবাকা পথ চলতে হচ্ছে। এতে অনেক যানবাহন দুর্ঘটনায় পড়ছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে ওটিবিএল নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ১৪ কোটি টাকায় সড়কটির সংস্কার করার পর থেকেই গর্ত হয়ে যাচ্ছে। পাশাপাশি গত ১৪ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুরের মেডিকেল মোড় থেকে মডার্ন পর্যন্ত ৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৪ লেনের মহাসড়ক উদ্বোধন করেন। উদ্বোধনের কয়েকদিন পরই রংপুর টার্মিনাল মাছ বাজার থেকে দক্ষিণে প্রায় ৪’শ মিটার সড়ক উঠে যায়। ওই ঘটনায় ২ সদস্যের একটি উচ্চ পর্যায়ের টীম ঘটনাস্থল পরিদর্শনের পর সংস্কার করা হয়েছে।

(জিকেবি/এলপিবি/সেপ্টেম্বর ১৮, ২০১৫)