মাদারীপুর প্রতিনিধি : টানা ৬ দিন হাজরা চ্যানেল বন্ধ রেখে ড্রেজিং করে নাব্যতা সংকট কাটিয়ে এখন পুরোপুরি সচল মাদারীপুর শিবচরের কাওড়াকান্দি-শিমুলিয়া নৌরুট।

তবে শিমুলিয়া থেকে কাওড়াকান্দিগামী ফেরি চলছে পালের চর মাঝিকান্দি নতুন চ্যানেলে দিয়ে আর কাওড়াকান্দি থেকে শিমুলিয়া যাচ্ছে ড্রেজিংকৃত হাজরা চ্যানেল দিয়ে। ঢাকাগামী গরু বোঝাই ট্রাক পারাপারে অধিক গুরুত্ব দেয়া হচ্ছে বলে ঘাট সূত্রে জনা গেছে।

ঘাট সূত্রে জানা গেছে, নাব্য সংকটের কারণে প্রায় একমাস অচলাবস্থা এবং টানা ৬ দিন বন্ধ রেখে কাওড়াকান্দি-শিমুলিয়া নৌপথের মূল চ্যানেলমুখে খননকাজ চালিয়ে যায় কর্তৃপক্ষ। ১৮ সেপ্টেম্বর শুক্রবার দুপুর থেকে পুরোপুরিভাবে স্বাভাবিক হয় হাজরা চ্যানেলটি। এতো দিন চায়না মেজর ব্রিজের এই শক্তিশালী খননযন্ত্রের কারণে আটকে ছিল চ্যানেলমুখ। তাই কর্তৃপক্ষ ফেরি সম্পূর্ণ বন্ধ রাখে। ফেরি চলাচল বন্ধ রেখে ড্রেজিং করার কারণে দুর্ভোগ বাড়তে থাকে সাধারণ মানুষের।

বিআইডব্লিউটিসি’র কাওড়াকান্দি ঘাট ম্যানেজার আবদুস সালাম মিয়া জানান, শুক্রবার সকাল থেকেই শিমুলিয়া কাওড়াকান্দি ড্রেজিংকৃত চ্যানেল দিয়ে পুরোপুরি ফেরি চলাচল শুরু হয়েছে। এখন ১৮টি ফেরির মধ্যে ৪টি রোরো ফেরি, কে-টাইপ ফেরি এবং ডাম্প ফেরিসহ ১৭টি ফেরিই দুপুর থেকে পুরাতন হাজরা চ্যানেলে শিমুলিয়া যাচ্ছে। আর শিমুলিয়া থেকে মাঝিকান্দি পালের চর হয়ে কাওড়াকান্দি আসছে। এতে প্রায় দেড় ঘন্টা সময় বেশি লাগছে। তবে ঈদুল উল আজহা উপলক্ষে ঢাকাগামী গরু বোঝাই ট্রাক পারাপারে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।

(এএসএ/এএস/সেপ্টেম্বর ১৮, ২০১৫)