শাহজাদপুর প্রতিনিধি :আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে বাংলাদেশের সুপরিচিত ও আলোচিত সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার তালগাছি পশুর হাট জমে উঠেছে।

রবিবার তালগাছি হাটে কোরবানির গরু, ছাগলের ব্যাপক আমদানি হয়। কেনা বেচাও হয় বেশ ভালো। দামও ছিল ক্রেতাদের নাগালের মধ্যে। শুধু শাহজাদপুর উপজেলা নয় আশে পাশের বগুড়া, নাটোর, পাবনা ও টাঙ্গাইল জেলাসহ বিভিন্ন উপজেলা থেকে ক্রেতা বিক্রেতারা বিভিন্ন পরিবহনের মাধ্যমে ওই হাটে আসতে শুরু করে। বেলা যত বাড়তে থাকে হাটে গরু ছাগলের আমদানি তত বাড়তে থাকে। প্রতি বছরের ন্যায় এবারও আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ক্রেতা সাধারণ গতকাল শাহজাদপুরের তালগাছি হাটে গরু-ছাগল কেনার জন্য ভিড় জমায়। হাটে বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন বয়সী ও দামের গরু-ছাগল আমদানি হয়। এ সকল গরু-ছাগলকে বিভিন্নভাবে সাজ সজ্জা করিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষন করে ওই সব গরু-ছাগলের মালিকেরা। হাটে গরু-ছাগলের ব্যাপক আমদানি লক্ষ্য করা যায়। দামও ছিল ক্রেতাদের নাগালের মধ্যে। পাবনার সাথিয়া উপজেলার ছেছানিয়া গ্রাম থেকে আকবর আলী তার পালিত ২টি ষাড় গরু বিক্রি করার জন্য এ হাটে এসেছেন। তিনি জানান, ছোট বেলায় রেডিওতে এ হাটের অনেক প্রচার শুনেছি। এ হাটটি বাংলাদেশের মধ্যে নাম করা হাট বলে অনেক দুর দুরান্ত থেকে বেপারী আসে এবং দাম ভাল পাওয়া যায় বলে তিনি এ হাটে তার পালিত গরু দ’ুটি নিয়ে এসেছেন। চট্রগ্রাম হতে গরু কেনার জন্য এসেছেন আব্দুল করিম বেপারী। তিনি জানান, প্রতি বছর কোরবানি ঈদের আগে এ হাট থেকে ২ গাড়ি করে গরু ক্রয় করে চট্রগ্রাম নিয়ে বিক্রি করেন। তিনি আরো জানান, এ হাটে ভাল ভাল ষাড় আমদানি হয় বলে প্রতি বছর তিনি এ হাটে আসেন।

উপজেলার পুরান টেপরি গ্রামের আইয়ুব আলী ও লিটন মিয়া জানান, ছোট ২৫ থেকে ৬০ হাজার টাকা দামের গরু কেনা বেচা বেশী হচ্ছে। লাখের উপরের গরুর তেমন একটা কেনা বেচা নেই। তালগাছী গ্রামের বিশিষ্ট গরু ব্যবসায়ী নুরুল ইসলাম জানান, তিনি এবছরে কোরবানির হাটের উদ্যেশ্যে ৬টি বড় ষাড় গরু এ হাটে তুলেছেন। বড় গরুর ক্রেতার অভাবে তা তিনি বিক্রি করতে পারেননি বলে তিনি হতাশা প্রকাশ করেন। তিনি আরো জানান, এ হাটে গরুগুলো বিক্রি করতে না পারলে বাধ্য হয়েই তাকে ঢাকা নিয়ে যেতে হবে।

এ ব্যাপারে হাট কমিটির অন্যতম সদস্য ও গাড়াদহ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান, তালগাছি হাটটি জেলার বৃহত্তর ও বাংলাদেশের সুপরিচিত হাট হিসেবে পরিচিত হওয়ায় বিভিন্ন শ্রেণীর ক্রেতারা এ হাটে গরু-ছাগল ক্রয় করতে আসে। এছাড়াও প্রতি বছর শুধু সিরাজগঞ্জ জেলা নয় দেশের বিভিন্ন স্থান ও জেলা থেকে ক্রেতা সাধারণ এই হাট থেকে স্বল্প দামে গরু-ছাগল ক্রয় করতে সমর্থ হন।

শাহজাদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীম আহমেদ জানান, উত্তর বঙ্গের মধ্যে তালগাছী হাটটি নামকরা এবং এ হাটে বড়বড় গরুর আমদানী হয়ে থাকে। তাই এ হাটে দেশের বিভিন্ন স্থান থেকে বড় গরু ক্রয়ের জন্য ক্রেতা আসেন। তাই এ হাটে যাতে আইন শৃঙ্খলার বিঘœ না ঘটে সেদিকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়েছে।


(এটিপি/এসসি/সেপ্টেম্বর২০,২০১৫)