আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে এককভাবেই অভিযানের প্রস্তুতি নিচ্ছেন রাশান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বিষয়টির সঙ্গে ঘনিষ্ঠ দুই ব্যক্তির বরাতে বুধবার ব্লুমবার্গ এই তথ্য জানিয়েছে। সিরিয়ার অভ্যন্তরে রাশিয়া সামরিক উপস্থিতি বাড়াচ্ছে। সেই সঙ্গে দীর্ঘসময়ের মিত্র দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি সমর্থনের ধারাবাহিকতায় সিরীয় সেনাবাহিনীকে আরো অস্ত্র দিয়েও সহায়তা করছে রাশিয়া।

এর মধ্যদিয়ে রাশিয়া আসাদের বিরুদ্ধে অবস্থান নেওয়া পশ্চিমা দেশগুলোর প্রতিও এক ধরনের হুঁশিয়ারি দিচ্ছে বলেই মনে করা হচ্ছে। রাশিয়ার এক কূটনৈতিক সূত্র বুধবার রয়টার্সকে বলেছেন, সিরিয়ায় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং দেশটির গৃহযুদ্ধ অবসানে আন্তর্জাতিক সমঝোতার সুযোগ সৃষ্টি হচ্ছে বলে মনে করছে রাশিয়া।

ক্রেমলিনের সঙ্গে ঘনিষ্ট এক সূত্রের বরাতে ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়া, ইরান ও সিরীয় সেনাবাহিনীর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ইসলামিক স্টেটের (আইএস) বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে সম্মত হবে এমনটাই পছন্দ পুতিনের। কিন্তু একটি সূত্র ব্লুমবার্গকে জানিয়েছে, যুক্তরাষ্ট্রের যথাযথ সাড়া না পাওয়ায় হতাশ পুতিন প্রয়োজনে এককভাবেই সিরিয়ায় অভিযান চালানোর ব্যাপারে প্রস্তুতি নিচ্ছেন। বিডিনিউজ।

(ওএস/এসসি/সেপ্টেম্বর২৪,২০১৫)