কলাপাড়া প্রতিনিধি : পটুয়াখালীর কলাপাড়া উপজেলার চম্পাপুর ইউনিয়নের পাটুয়া গ্রামের অষ্টম শ্রেণিতে পড়–য়া মেয়েকে বিয়ে করার অপরাধে বাচ্চু খাঁ (৩৮) নামে এক ব্যক্তিকে এক মাসের বিনাশ্রম কারাদন্ড এবং এক হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। বুধবার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন এর ভ্রাম্যমান আদালত এই দন্ডাদেশ প্রদান করেন।

খোঁজ নিয়ে জানা গেছে, বাচ্চু খাঁ একজন বিয়ে পাগল মানুষ। এর আগেও সে দুইটি বিয়ে করেছিল। অষ্টম শ্রেণিতে পড়ুয়া ওই মেয়েটিকে সে প্রায় বছর খানেক আগে ভুল বুঝিয়ে এবং ফুসলিয়ে বিয়ে করে। মেয়েটি’র বিয়ে কীভাবে হয়েছে তা-ও মেয়েটি জানত না। বিয়ের কয়েকদিন পর থেকে বাচ্চু খাঁ মেয়েটিকে মারধর করতে থাকে। মেয়েটি সহ্য করতে না পেরে নিজেই পুলিশে খবর দেয়।

কলাপাড়া থানার পরিদর্শক (তদন্ত) মো. মনিরুজ্জামান বলেন, আমরা খবর পাওয়ার পর বুধবার বিকেলে পাটুয়া গ্রাম থেকে বিয়েপাগল বাচ্চু খাঁ-কে গ্রেপ্তার করতে সক্ষম হই। পরে ভ্রাম্যমান আদালতে সোপর্দ করা হয়।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসেন বলেন, বাল্যবিবাহ নিরোধ আইনের ৪ ধারা মোতাবেক ওই ব্যক্তিকে দন্ডাদেশ প্রদান করা হয়েছে। আর মেয়েটিকে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডারের জিম্মায় দেওয়া হয়েছে।

(এমকেআর/এসসি/সেপ্টেম্বর২৪,২০১৫)