আর্ন্তজাতিক ডেস্ক : আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারের বিরুদ্ধে ফৌজদারী অপরাধের সন্দেহে তদন্ত শুরু করেছে সুইজারল্যান্ডের প্রসিকিউটররা।

সুইস অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে জানানো হয়েছে, মিস্টার ব্ল্যাটারকে টেলিভিশনে সম্প্রচার সত্ত্ব চুক্তির বিষয়ে অপরাধের সাথে জড়িত থাকার সন্দেহে জিজ্ঞাসাবাদ করা হবে।

তার বিরুদ্ধে ইউরোপীয় ফুটবলের প্রধান মিশেল প্লাতিনিকে দুই মিলিয়ন ডলার উৎকোচ দেয়ার অভিযোগ রয়েছে।

তবে মিস্টার ব্ল্যাটার এবং মিশেল প্লাতিনি দুজনই এমন অভিযোগ অস্বীকার করেছেন। সুইস অ্যটর্নি জেনারেল অফিস জানায়, শুক্রবারই ফিফার সদরদপ্তরে অনুসন্ধান চালানো হয়।

সুইস অ্যটর্নি জেনারেল অফিসের কর্মকর্তা অ্যান্দ্রে মার্টে বলছিলেন, আজ ফিফার সদর দপ্তরে তল্লাশি চালানো হয়েছে ।

সেখানে মিস্টার ব্ল্যাটারের অফিসেও অনুসন্ধান কার্যক্রম চালানো হয়। একজন অভিযুক্ত হিসেবে তাকেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।মিশেল প্লাতিনির বক্তব্যও শোনা হয়েছে।ফিফা অবশ্য বলছে, তারা তদন্তকাজে সব ধরনের সহায়তা করে যাচ্ছে।

৭৯ নবছর বয়স্ক মি ব্ল্যাটার ১৯৯৮ সাল থেকে ফুটবলের আন্তর্জাতিক এই সংস্থাটির পরিচালনা করে আসছেন।তিনি বরাবরই দুর্নীতিতে তার জড়িত থাকার অভিযোগ অস্বীকার করে আসছেন।

অন্যদিকে মিস্টারর প্লাতিনি শুক্রবার এক বিবৃতি দিয়ে বলেছেন, যে অর্থ তিনি মিস্টার ব্ল্যাটারের কাছ থেকে নিয়েছিলেন তা ছিল নেতান্তই কর্মসূত্রে নেয়া।

আগামি ফেব্রুয়ারি মাসে মিস্টার ব্ল্যাটার দায়িত্ব থেকে চলে যাওয়ার কথা। এরপর মিশেল প্লাতিনি তার স্থলাভিষিক্ত হবেন বলে ধারনা করা হচ্ছে

(ওএস/এসসি/সেপ্টেম্বর২৬,২০১৫)