মৌলভীবাজার প্রতিনিধি : অবশেষে প্রশাসনের আশ্বাসে মৌলভীবাজার বিজনেস ফোরামের কর্মসূচী প্রত্যাহার করা হয়েছে। আজ সোমবার সকাল ১১ টায় শহরের চৌমুহনা পয়েন্ট থেকে সাইফুর রহমান সড়ক পর্যন্ত ফোরাম আয়োজিত মানববন্ধন কর্মসূচী পালন করার কথা থাকলেও শেষ পর্যন্ত জেলা প্রশাসনের অনুরোধে নেতৃবৃন্দ আজকের কর্মসূচী প্রত্যাহার করে নিয়েছেন বলে নিশ্চিত করেছেন অতিরিক্তি জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী। 

বিগত কয়েক বছর যাবত মৌলভীবাজার শহর ও এর আশে পাশে যাত্রা, হাউজি, জুয়াসহ বিভিন্ন অপকর্ম বেড়েই চলেছে । প্রভাবশালিদের ছত্রছায়ায় এসবের লাগাম টেনে ধরা যাচ্ছেনা কিছুতেই, জনমনে প্রশ্ন কোথায় তাদের খুটির জোর? আর প্রশাসনের চোখে আঙুল দিয়েই এসব কুকর্ম দিন দিন বেড়ে চলেছে। এসবের কারনে গ্রাম থেকে শহর পর্যন্ত সর্বত্রই ছিনতাই, ডাকাতিসহ নানা অপরাধে এই শান্তি প্রিয় জনপদের মানুষ এখন অনেকটা অতিষ্ট। ব্যাবসায়ীদেরও পিঠ দেয়ালে ঠেকে গেছে। মৌলভীবাজারের প্রচীন বিদ্যাপিট ঐতিহ্যবাহী মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়, স্কুলের সামনেই ছাত্রদের বিনোদন ও খেলাধুলার জন্য রয়েছে বিশাল মাঠ, এই মাঠে স্কুল ছাত্রদের খেলা ধুলা করার কথা অথচ খোদ এখানেই বছরের প্রায় বেশীর ভাগ সময় মেলার নামে চলে জমজমাট অবৈধ ব্যাবসা, স্থানীয় ব্যাবসায়ীদের স্বার্থকে চিন্তা না করে এক শ্রেণীর প্রভাবশালি দের ছত্র ছায়ায় শিল্প ও বানিজ্যমেলা নাম দিয়ে রমরমা ব্যাবসা আয়োজনের ব্যাবস্থা অনেকটা পাকাপোক্ত করে রেখেছে আয়োজকরা,ফলে সাধারণ ব্যাবসয়ীরা শহরে ব্যাবসার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত ও নিজেদের স্বার্থ রক্ষায় সাধারন ব্যাবসায়ীদের সাথে নিয়ে এখন রাস্তায় নামতে বাধ্য হচ্ছে। তবে নিরব ব্যাবসায়ীদের মূল সংগঠন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডষ্ট্রিজের স্থানীয় কতৃপক্ষ। এ নিয়ে গত কয়েক দিন যাবত শহরের সাধারন ব্যাবসায়ীদের সংগঠনমৌলভীবাজার বিজনেস ফোরাম বেশ সরব রয়েছে। স্থানীয় ব্যাবসায়ীদের সাথে নিয়ে বিভিন্ন কর্মসূচী ও পালন করে আসছে তারা।

মেলা বন্ধে গত ২৭ সেপ্টেম্বর সংগঠনের আহবায়ক,বিশিষ্ট ব্যাবসায়ী নুরুল ইসলাম কামরানের নেতৃত্তে একটি প্রতিনিধি দল মহান জাতীয় সংসদের হুইপ,জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করেছেন। স্মারকলিপীতে নেতৃবৃন্দ বলেন,আমরা মৌলভীবাজারের সাধারণ ব্যবসায়ীবৃন্দ পৌরসভার ট্রেড লাইসেন্স নিয়ে সরকাররের বিধি মোতাবেক যাবতীয় কর প্রদান করে ও স্থানীয় প্রশাসনের নিয়ম শৃঙ্খলা মেনে ব্যবসা-বাণিজ্য চালিয়ে আসছি। আমাদের এই ছোট শহরে সীমিত সংখ্যক খরিদ্দার তার উপর প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগ, রাজনৈতিক অস্থিতিশীলতার দরুন ব্যবসা- বাণিজ্যে মন্দাভাব লেগেই আছে যার কারণে ব্যবসায়ীদের ব্যাংক ঋণের কিস্তি ও পাইকারি মহাজনের পাওনা সময়মত পরিশোধ করা সম্ভব হয়না।

সারা বছরের মন্দাভাব সত্ত্বেও মৌলভীবাজার শহরের কয়েক হাজার ক্ষুদ্র ব্যবসায়ী উৎসব-পার্বনকে সামনে রেখে আশায় বুক বাঁধেন এবং বেশি বিক্রীর আশায় অতিরিক্ত পুঁজি বিনিয়োগ,নতুন কর্মচারী নিয়োগ করে এই দুই-তিনটি উৎসবের অপেক্ষায় থাকেন। পরিতাপের বিষয় যে, ক্ষুদ্র ব্যবসায়ীদের রুটি-রুজির বিষয়কে তোয়াক্কা না করে ইদানিং প্রতি বছরই এক শ্রেণীর ফড়িয়া দালালরা ব্যবসা মৌসুমে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে শিল্প ও বাণিজ্য মেলার নাম নিয়ে তথাকথিত দীর্ঘমেয়াদী মেলার আয়োজন করে থাকে। প্রকৃতভাবে শিল্প-বাণিজ্য ও উদ্দোগতার মেলার আয়োজন না করে পরিত্যক্ত ও নিম্নমানের পসরা সাজিয়ে মৌলভীবাজারের সাধারণ মানুষকে প্রতারিত করা হয়। ফলশ্রুতিতে ক্ষুদ্র ব্যবসায়ীরা চরম ক্ষতির সম্মুখীন হন এবং অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে পড়েন। শোনা যাচ্ছে যে এবারও ঈদ-পূজা উৎসব সময়কালীন দীর্ঘ মেয়াদি তথাকথিত মেলা আয়োজনের তোড়জোর চলছে।

মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে বছর জোড়ে ঘনঘন মেলা পাশাপাশি জুয়ার সমরূপ তথাকথিত লটারীর বিপুল আয়োজনে শিক্ষা ও সামাজিক পরিবেশ দারুনভাবে বিঘ্নিত হয় এতে অভিভাবক ও সচেতন নাগরিক সমাজে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। নেতৃবৃন্দ আশঙ্কা প্রকাশ করে আরো বলেন এই মেলা আয়োজনের খবরে মৌলভীবাজারের ব্যবসায়ীবৃন্দের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশায় সৃষ্টি হয়েছে, ব্যবসায়ীরা রুটি-রুজির স্বার্থে যে কোন মূল্যে এই মেলা প্রতিরোধ করার ঘোষণা দিয়েছে।

প্রয়োজনে মানববন্ধন, প্রতিকী অনশন, দোকানপাঠ বন্ধ রেখে লাগাতার আন্দোলনের কর্মসূচি দিতে বাধ্য হবে যার ফলে মৌলভীবাজার শহরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হওয়ার সম্ভাবনা দেখা দিতে পারে। গতকাল সন্ধ্যায়ও শহরের সাইফুর রহমান সড়কের সেরাটাউন প্লাজার সামনে মেলা বন্ধের দাবিতে প্রতিবাদ সভার আয়োজন করা হয়। এতে যোগদেন শহরের কয়েকশ ব্যাবসায়ী, মৌলভীবাজার বিজনেস ফোরামের সিনিয়র যু্গ্ম আহবায়ক খসরুজ্জামান খানের সভাপতিত্তে অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যাবসায়ী ও জেলা যুবলীগের সাধারন সম্পাদক নাহিদ আহমদ, মোস্তফাপুর ইউপি চেয়ারম্যান ও ওজলা যুবলীগের সহ দপ্তর সম্পাদক শেখ রুমেল আহমেদ, দি মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ এর পরিচালক মহিম দে, বিকাশ ভৌমিক, সৈয়দ মহিউদ্দিন আহমেদ,শাহিন আহমেদ ও ইয়াওর খান প্রমুখ।

(একে/এএস/অক্টোবর ০৫, ২০১৫)