সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশের ভাস্কর্য শিল্পের পথিকৃত ভাস্কর নভেরা আহমেদের অসাধারণ শিল্পকর্ম সংরক্ষণে সরকার সব ধরনের উদ্যোগ গ্রহণ করছে। আমরা ভাস্কর নভেরা আহমেদকে আমাদের মাঝে সম্পূর্ণরূপে ফিরে পেতে চাই। দেশে এবং বিদেশে তার যত শিল্পকর্ম আছে সেগুলো সংরক্ষণের জন্য আমরা ইতোমধ্যেই কাজ শুরু করেছি।

প্যারিস ও পৃথিবীর অন্যান্য দেশে তার যেসব শিল্পকর্ম রয়েছে সেগুলো বাংলাদেশে এনে সংরক্ষণের জন্য তার স্বামীর সাথেও আমাদের কথা হয়েছে। এটি অত্যন্ত ব্যয় সাপেক্ষ সত্ত্বেও এ ব্যাপারে সংস্কৃতি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ কাজ করছে। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে আয়োজিত ভাস্কর নভেরা আহমেদের শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি মন্ত্রী এসব কথা বলেন।

কেন্দ্রীয় শহীদ মিনারের প্রাথমিক নকশাকার ভাস্কর শিল্পী নভেরা আহমেদের ৩৪টি ভাস্কর্য নিয়ে জাতীয় জাদুঘরের নলীনিকান্ত ভট্টশালী মিলনায়তনে আজ এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১৯ অক্টোরবর পর্যন্ত ৯ দিনব্যাপী এ প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। শুক্রবার দুপুর আড়াইটা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত এ প্রদর্শনী খোলা থাকবে।
বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি এম আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী, চারুকলা অনুষদের ভাস্কর্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক লালারুখ সেলিম, জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী এবং সমকালীন ও বিশ্বসভ্যতা বিভাগের কীপার জাহাঙ্গীর হোসেন।

আসাদুজ্জামান নূর বলেন, নভেরা আহমেদের শিল্পকর্ম সংরক্ষণের পাশাপাশি তার সৃষ্টি ও কর্ম নিয়ে গবেষণার প্রয়োজন রয়েছে। যা তরুণ শিল্পীদেরকে অনুপ্রাণীত করবে। এ ব্যাপারে আমরা বিভিন্ন মহল থেকে সুপারিশ পেয়েছি। আমি অঙ্গীকার করছি, আমাদের দিক থেকেও চেষ্টার কোন ত্রুটি থাকবে না। নভেরা আহমেদকে নিয়ে একটি গবেষণা গ্রন্থ প্রকাশের পরিকল্পনাও আমাদেও রয়েছে।

কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, শিল্পী নভেরা আহমেদ দীর্ঘদিন প্রবাস জীবন যাপন করলেও তার শিল্পকর্মে বাংলাদেশের জনজীবন, লোকায়ত জীবন ও স্বপ্নকে তুলে ধরার চেষ্টা করেছেন। তিনি শিল্প জগতে যে বিমূর্ত ধারা চেষ্টা করেছেন তার মধ্যে দিয়েই তিনি আমাদেও মাঝে বেঁচে থাকবেন।

জাতীয় জাদুঘর কর্তপক্ষ দ্বিতীয়বারের মতো শিল্পী নভেরা আহমেদের শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে। এর আগে ১৯৯৮ সালে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ প্রথম নভেরার শিল্পকর্ম প্রদর্শনীর আয়োজন করে। দীর্ঘদিন প্রবাসে স্বেচ্ছা নির্বাসনে থাকা অবস্থায় গত ৬ মে নভেরা আহমেদ ফ্রান্সে মৃত্যুবরণ করেন। তার দূর্লভ শিল্পকর্মগুলোকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই জাদুঘর কর্তৃপক্ষ এ আয়োজন করেছে। এপর্যন্ত জাতীয় জাদুঘরে শিল্পী নভেরার ৪০টি শিল্পকর্ম সংরক্ষিত হয়েছে।