পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি :পীরগঞ্জের একটি মাদরাসায় মহিলা প্রার্থীদের নিয়োগ পরীক্ষার ইন্টারভিউ কার্ড না দেয়ায় অধ্যক্ষ ও গভর্নিং বডির সভাপতিকে আদালত কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দিয়েছে। ফলে গতকাল শুক্রবার মাদরাসাটির নিয়োগ পরীক্ষা স্থগিত হয়ে যায়। মহিলা প্রার্থী আবেদন করলেও পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হলে ওই ঘটনা ঘটে।

সূত্রে জানা গেছে, উপজেলার সদরা কুতুবপুর আমিনিয়া সিনিয়র (আলিম) মাদরাসায় মহিলা কোঠা পুরন না হওয়ায় গত ২৮ মে পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দিলে আরবী প্রভাষক পদে- জয়পুরহাট জেলার ওয়াহেদা খাতুন, (সোনালী ব্যাংক লিঃ, জয়পুরহাট শাখার বিডি নং- ডিডিএ-৫২২২১৭০, তাং- ১৪/৬/২০১৫), একই জেলার হালিমা খাতুন, (সোনালী ব্যাংক লিঃ জয়পুরহাট শাখার বিডি নং- ডিডিএ-৫২২২১৭১, তাং-১৪/৬/২০১৫) এবং সিরাজগঞ্জ জেলার নুরুন নাহার, (সোনালী ব্যাংক লিঃ গাইবান্ধার পলাশবাড়ী শাখার, বিডি নং- ডিডিএ- ৭০৩০২০৩, তাং-১৫/৬/১৫) সকল শর্ত পুরন করে আবেদন করেন। তাদেরকে আবেদনের প্রাপ্তি স্বীকারপত্রও প্রদান করেছে অধ্যক্ষ।

পরে মোটা অংকের উৎকোচ নিয়ে গত ৩ আগষ্ট স্থানীয় একটি পত্রিকায় মাদরাসার অধ্যক্ষ একেএম রফিকুল ইসলাম একই পদে ৩য় বার নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করে। এতে পুর্বের আবেদনকারীদের আবেদন করার প্রয়োজন নেই বলে উল্লেখ করা হয়। বিজ্ঞপ্তি মোতাবেক উল্লেখিত মহিলা প্রার্থীদের নিয়োগ পরীক্ষার ইন্টারভিউ কার্ড প্রদান না করে পুরুষ প্রার্থীদেরকে প্রদান করা হয়। এতে মহিলা প্রার্থী ওয়াহেদা খাতুন রংপুর আদালতে অন্য নং- ১৩০/১৫ এ মামলা করলে মাদরাসাটির নিয়োগ কেন বন্ধ করা হবে না এই মর্মে আদালত অধ্যক্ষ ও গভর্নিং বডির সভাপতি মীর মোঃ আলী মানিককে ৩ দিনের মধ্যে জবাব দেয়ার জন্য শোকজ করে। এ ব্যাপারে মহিলা প্রার্থীরা বলেন- আমরা ইন্টারভিউ কার্ড পাইনি।

মাদরাসাটির অধ্যক্ষ একেএম রফিকুল ইসলাম বলেন- আগের নিয়োগ বিজ্ঞপ্তিতে ১ জন মহিলা প্রার্থী আবেদন করেছে। মহিলা প্রার্থীদের ডাকযোগে ইন্টারভিউ কার্ড পাঠিয়েছি। অনিবার্য কারনবশতঃ নিয়োগ বন্ধ রয়েছে বলে তিনি জানান। রংপুরে কারমাইকেল বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ নাসরিন বানু বলেন- উল্লেখিত মাদরাসাটির নিয়োগের ব্যাপারে আদালত শোকজ করেছে শুনে নিয়োগ পরীক্ষ স্থগিত করা হয়েছে।

(জিকেবি/এসসি/অক্টোবর০৯,২০১৫)