শরীয়তপুর প্রতিনিধি : প্রস্তাবিত ফরিদপুর বিভাগ থেকে শরীয়তপুর জেলার নাম প্রত্যাহারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি শুরু করেছেন শরীয়তপুরের সর্বস্তরের মানুষ।

‘জাগো জাগো শরীয়তপুর, যাব নাকো ফরিদপুর’ স্লোগানে এবং ‘জাগো শরীয়তপুর’ এর ব্যানারে শনিবার সকাল ৮টা থেকে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি শুরু হয়।

এতে জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও সর্বস্তরের মানুষ অংশ নেন।

এ সময় জাগো শরীয়তপুর’র মুখপাত্র আমিনুল জেট তার বক্তব্যে বলেন, ঐতিহাসিকভাবে শরীয়তপুর বিক্রমপুরের একাংশ। শরীয়তপুর থেকে ঢাকা ফরিদপুরের তুলনায় বেশি কাছে। শরীয়তপুর থেকে যেখানে ঢাকার দূরত্ব ৬৯ কিলোমিটার, সেখানে ফরিদপুরের দূরত্ব ১০৩ কিলোমিটার। যোগাযোগ ব্যবস্থার কারণে অপেক্ষাকৃত স্বল্প সময়ে ও সহজেই আমরা ঢাকায় যাতায়াত করতে পারি।

তিনি বলেন, যদি শরীয়তপুরকে ঢাকা বিভাগ থেকে বিচ্ছিন্ন করে ফরিদপুর বিভাগের অন্তর্ভূক্ত করা হয় তাহলে সুদীর্ঘ কালব্যাপী ঢাকাকেন্দ্রিক গড়ে ওঠা আমাদের যোগাযোগ, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি বিপর্যস্ত হবে। তাই আমরা শরীয়তপুরের সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধ হয়েছি। আমরা ঢাকা ছেড়ে ফরিদপুর বিভাগে যাব না।

তিনি জানান, অনির্দিষ্টকালের এই কর্মসূচি প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। এরপরও দাবি আদায় না হয় তাহলে অবরোধ কর্মমূচি ঘোষণা করা হবে।

এদিকে, একই দাবিতে জেলার বিভিন্ন উপজেলায় বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

(ওএস/এএস/অক্টোবর ১০, ২০১৫)