মেহেরপুর প্রতিনিধি:জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বদিউল আলম মজুমদার মন্তব্য করেছেন,বাংলাদেশে জ‍ঙ্গিবাদের কিছুটা সমস্যা থাকলেও ইসলামিক স্টেটের (আইএস) কোনো অস্তিত্ব নেই ।

আজ ১১ অক্টোবর সকালে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে মেহেরপুরের জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে আয়োজিত কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যের আগে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

তিনি বলেন, বিশ্বে জঙ্গিবাদ-উগ্রবাদের যে বিস্তার ঘটছে তাতে আমরাও ঝুঁকিতে আছি। জঙ্গিবাদ ও উগ্রবাদের কোনো বন্ধু নেই। তারা সবার শত্রু। তাই এ নিয়ে কোনো রাজনৈতিক মতবিরোধ না রেখে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

তিনি বলেন, বর্তমানে মানুষ নিপীড়ন, নির্যাতন, খুন-গুমের স্বীকার হচ্ছেন। তবে এখন শুধু বাংলাদেশের মানুষ নয়, নির্মমভাবে খুনের স্বীকার হচ্ছেন বিদেশিরাও। এসব খুন-গুম নিয়ে রাজনৈতিক দলগুলো ফায়দা লোটার প্রতিযোগিতা করছে। রাজনৈতিক স্বার্থে এসব খুন-গুমের প্রতিযোগিতা অব্যাহত থাকলে দেশে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে।

বদিউল আলম বলেন, রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা হলে প্রকৃত খুনীরা পার পেয়ে যাবেন। সুতরাং এসব খুন নিয়ে রাজনৈতিক কোনো অবস্থান না নিয়ে প্রকৃত অপরাধীদের খুঁজে বের করতে সবাইকে কাজ করতে হবে।

তিনি বলেন, এখন থেকে আমাদের সন্ত্রাসবাদ নির্মূল করতে রাজনৈতিক দলগুলোকে নিজেদের মধ্যে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করার বিষয়ে তিনি বলেন, আমাদের অভিজ্ঞতায় দেখা গেছে সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচন দলীয়ভাবে করতে গিয়ে বেশিরভাগ স্থানেই সরকার দলীয় লোকজনকে নির্বাচিত করেছেন। ফলে ক্ষমতার বিকেন্দ্রীকরণ হচ্ছে না। তাই স্থানীয় সরকার নির্বাচন দলীয়ভাবে করতে হলে প্রথমে দলের মধ্যে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে। না হলে ক্ষমতা কুক্ষিগত করার মানসিকতা তৈরি হবে।

উইমেন অ্যান্ড গার্লস লিড গ্লোবাল, ইউএসএআইডি এবং দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের সহযোগিতায় দিনব্যাপী এ দিবসের আয়োজন করা হয়।

সভায় সভাপতিত্বে করেন জাতীয় কন্যা শিশু অ্যাডভোকেসির মেহেরপুর জেলা শাখার সভাপতি সিরাজুল ইসলাম।

এ সময় গাংনী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত মান্নান, ওমেন অ্যান্ড গার্লস লিড গ্লোবালের কান্ট্রি এনগেজমেন্ট কো-অর্ডিনেটর মাহমুদ হাসান, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশের আঞ্চলিক কো-অর্ডিনেটর খোরশেদ আলম, গাংনী উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান লাইলা আরজুমান বানু, নারী নেত্রী নুরজাহান বেগম, সাংস্কৃতিক সংগঠক আবুল কাশেম, হাঙ্গার প্রজেক্টের গাংনী উপজেলা কো-অর্ডিনেটর হেলাল উদ্দীন প্রমুখ।

এরআগে সকাল ৯টায় দিবসটি উপলক্ষে জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রীরা একটি সাইকেল র‌্যালি বের করে।

এদিকে, দিবসটি উপলক্ষে স্কুল মাঠে ছবি মেলার উদ্বোধন করেন বদিউল আলম মজুমদার। পরে ছবি মেলায় অংশ নেয়া শ্রেষ্ঠ ২০ ছাত্রী ও তাদের ‍অভিভাবকদের হাতে সম্মাননা ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন তিনি।

(ওএস/এসসি/অক্টোবর,২০১৫)