স্পোর্টস ডেস্ক, ঢাকা : আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি ২০১৪-এর পর্দা নামছে রবিবার। সন্ধ্যায় ভারত ও শ্রীলঙ্কার ফাইনালের মধ্য দিয়ে প্রায় মাসব্যাপী চলা টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হচ্ছে। অপরদিকে দুপুরে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

সন্ধ্যা ৭টায় রাজধানীর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পঞ্চম টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফির জন্য মুখোমুখি হবে এশিয়ার এই দুই পরাশক্তি ভারত-শ্রীলঙ্কা।
ভারত আর শ্রীলঙ্কা বিশ্ব ক্রিকেটের দুই পরাশক্তি। বিশ্বকাপের আগে টি-টোয়েন্টি ফরমেটে সবার সেরা ছিল শ্রীলঙ্কা।তবে আসরের পারফরমেন্সে তাদের টপকে এক নম্বরে চলে এসেছে ভারত।লড়াইটা তাই শিরোপা জয়ের পাশাপাশি শীর্ষস্থান দখলেরও।
২০০৭ সালের ক্রিকেটের এ সংক্ষিপ্ততম অধ্যায়ের প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হয়। আর সেবারই শিরোপা জিতে নেয় ভারত চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে।সেই থেকে আর ভারত ফাইনালে খেলতে পারেনি।
তবে শ্রীলঙ্কা ২ বার ফাইনালে উঠলেও জিততে পারেনি। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ফাইনালে তারা হার মানে পাকিস্তানের কাছে। দ্বিতীয় দফা ২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের ১৩৭ রানের পুঁজিও তাদের কাছে পাহাড়সম হয়ে দাঁড়িয়েছিল।
এদিকে দুপুর আড়াইটায় একই ভেন্যুতে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

(ওএস/এইচআর/এপ্রিল ০৬, ২০১৪)