ডেস্ক রিপোর্ট : ছবি শেয়ার, ভিডিও আপলোড, স্টেটাস আপডেট... এছাড়া আর কী করা যায় ফেসবুকে? নিজের কম্পিউটারকে করা যায় ভাইরাস-ফ্রি!

হ্যাঁ, এবার থেকে কম্পিউটারে অ্যান্টি ভাইরাসের কাজ করবে এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট-ই। ফেসবুক ব্যবহারকারীর কম্পিউটার স্ক্যান করে আটকে দেবে ভাইরাস-হানা। এর জন্য কম্পিউটারের অ্যান্টি-ভাইরাস প্রদানকারী সংস্থা এফ-সিকিওরের সঙ্গে চুক্তি করেছে ফেসবুক। ফেসবুকে অ্যাকাউন্ট রয়েছে এমন যে কেউ সম্পূর্ণ বিনামূল্যে এই পরিষেবা পাবেন বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে।

কী ভাবে এই অ্যান্টি ভাইরাস কাজ করবে, সে বিষয়ে ফেসবুকের সফটওয়্যার ইঞ্জিনিয়ার চেতন গৌড়া জানিয়েছেন যে, নিজস্ব প্রযুক্তির সাহায্যে ফেসবুক যখনই কোনও অ্যাকাউন্টে কিছু গোলমাল রয়েছে বলে চিহ্নিত করবে, তখনই পর্দায় সিস্টেম স্ক্যান করার বার্তা ফুটে উঠবে। সেখানে ইয়েস বাটনে ক্লিক করলেই শুরু হয়ে যাবে স্ক্যানিং। বিশেষ করে ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করে সেখানে অবাঞ্ছিত ছবি বা বার্তা পোস্টের অভিযোগ মাঝেমধ্যেই পাওয়া যায়। এক্ষেত্রে ফেসবুকের মধ্যে স্ক্যানিং চলতে থাকলে, এই সব দুষ্কর্মও ঠেকানো যাবে বলে কর্তৃপক্ষের আশা।

যেখানে প্রায় নিত্য-নতুন সোশ্যাল সাইট মাথা চাড়া দিচ্ছে, সেখানে নিজেদের জনপ্রিয়তা একই ভাবে ধরে রাখাই একটা চ্যালেঞ্জ। আর সেই চ্যালেঞ্জের মোকাবিলায় ফেসবুকেই এই মাস্টার প্ল্যান যথেষ্ট কাজ করবে বলে মনে করা হচ্ছে।

(ওএস/এইচ/মে ২৬, ২০১৪)