পঞ্চগড় প্রতিনিধি : বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই প্রবৃদ্ধি ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের আদর্শ হিসেবে বিশ্বব্যাপী পরিচিত হয়ে উঠেছে। ইতোমধ্যেই বাংলাদেশ নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এখন আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ হবার পথে দ্রুত এগুচ্ছি।

তিনি আজ রবিবার দুপুরে পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলায় বিলুপ্ত দহলা খাগড়াবাড়ি ছিটমহলে এক সভায় এ কথা বলেন। বাংলাদেশ ব্যাংক বিলুপ্ত ছিটমহল বাসিন্দাদের নিয়ে এ সভার আয়োজন করে।

তিনি বলেন, বাংলাদেশের মানচিত্রে সদ্য অন্তর্ভুক্ত হওয়া ছিটমহল বাসিন্দাদের জাতীয় অর্থনীতির মূলধারায় সংযুক্ত করা এবং তাদের সম্ভাবনাময় উদ্যোগসমুহ বিকশিত করার লক্ষে নানামুখী ব্যবস্থা গ্রহণের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাগাদা দেয়া হয়েছে। ইতিমধ্যে সামাজিক দায়বদ্ধতা নিয়ে ব্যাংকিং খাত বিলুপ্ত ছিটমহলবাসীদের জন্য বহুমুখি পদক্ষেপ নিয়েছে। ব্যাংকিং পরিবার সাধ্যমত সবসময় পাশে থাকবে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে গোটা জাতি একযোগে কাজ করতে পারলে অচিরেই দারিদ্রের ভয়কে দূর করে কাঙ্খিত সাফল্য অর্জন সম্ভব হবে। তখন বাংলাদেশ হয়ে উঠবে সত্যিকারের ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা, ঠিক যেমনটি বঙ্গবন্ধু চেয়েছিলেন।

তিনি ছিটমহল বাসিন্দাদের মাঝে বিভিন্ন ব্যাংকের সামাজিক দায়বদ্ধতা কর্মসুচির আওতায় ওষুধ, সেলাই মেশিন, ভ্যান, স্যানিটারি ল্যাট্রিনসহ বিভিন্ন উপকরণ বিলুপ্ত বিতরণ করেন। এসময় তিনি লুৎফর রহমান উচ্চ বিদ্যালয় ও কোটভাজনী লাল উচ্চ বিদ্যালয়ের উদ্বোধন করেন। এরপর তিনি রংপুরে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম, ঋণ বিতরণ ও সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম উদ্বোধনসহ নানা কর্মসুচিতে অংশ নেন।

সভায় অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, রংপুর অফিসের মহাব্যবস্থাপক খুরশিদ আলম, উপজেলা চেয়ারম্যান হাসানাৎ জামান চৌধুরী জর্জ, উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগ সভাপতি আ স ম নুরুজ্জামান, নাগরিক অধিকার সমন্বয় কমিটির আহবায়ক মইনুল হক ও যুগ্ম আহবায়ক গোলাম মোস্তফা, আলতাফুর রহমান ও মখলেছার রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

(এসএবি/অ/অক্টোবর ২৫, ২০১৫)