কবিতায় শব্দশিল্পী-চারিত্র
শফিক হাসান

কবিতা রচনার মাধ্যমে কবি কিংবা কথাশিল্পীর চারিত্র-উন্মোচন এর কখনো দেখা যায়নি। খ্যাতনামা সাংবাদিক ও কবি মাহমুদ হোসেন পিন্টু বইটিতে যে ধারণাটি উপস্থাপন করলেন- একেবারেই নতুন, চমকপ্রদ ও অভিনব। যারা অক্ষর ফেরি করে বেড়ান এবং অক্ষর ফেরি করে বেড়াতেন মনোদ্বারে- তেমনই চল্লিশজন সাহিত্যিকের চারিত্র-নির্ভর বই ‘অক্ষরের ফেরিওয়ালা’। সাহিত্যিকদের অনেকেই মাহমুদ হোসেন পিন্টুর ঘনিষ্ঠজন, কবির নিজ এলাকা বগুড়ার লোকজন। এর বাইরে যারা স্থান পেয়েছেন -তারা শ্রদ্ধাভাজন এবং যশস্বী সাহিত্যিক; প্রয়াতও আছেন কেউ কেউ।
মলাটবদ্ধ হওয়া সাহিত্যিকদের মধ্যে রয়েছেন জীবনানন্দ দাশ, আহসান হাবীব, শামসুর রাহমান, আখতারুজ্জামান ইলিয়াস, হুমায়ুন আজাদ, আবুল হাসান, সেলিনা পারভীন, আন্ওয়ার আহমদ, ফারুক সিদ্দিকী, বজলুল করিম বাহার, কাজী রব, মুহম্মদ শহীদুল্লাহ, মঈনুল আহসান সাবের, শোয়েব শাহরিয়ার, সরকার আশরাফ, মাসুদ খান, জাকির তালুকদার, ব্রাত্য রাইসু, শেখ ফিরোজ আহম্মদ, জয়ন্ত দেব, রাজা সহিদুল আসলাম, রোহন রহমান, ফখরুল আহসান, পিয়াল খন্দকার, বায়েজীদ মাহবুব, শিবলী মোকতাদির, মিতা নূর, শামীম কবীর, আশিক সারোয়ার, অমিত রেজা চৌধুরী, অচিন্ত্য চয়ন, প্রান্তিক অরণ্য, ঈমান সামী, এইচ আলিম, আমির খসরু সেলিম, কামরুন নাহার কুহেলী, সিক্তা কাজল, বিধান সাহা, নিখিল নওশাদ এবং মাহমুদ হোসেন পিন্টু- গ্রন্থকার নিজে। বইটি উৎসর্গও করা হয়েছে আলোচিত সাহিত্যিকদের সবাইকে।
চল্লিশ কলমযোদ্ধার সৃষ্টিকর্মের ব্যাপক পঠন-পাঠন, ব্যক্তিগত পরিচয়, ঘনিষ্ঠতা, পাঠক হিসেবে মুগ্ধতা পিন্টুৃকে সাহায্য করেছে চুলচেরা বিশ্লেষণ ও মোক্ষম জায়গায় আলো ফেলতে। লেখকের পেশাজীবন, তার ব্যক্তিমানস, আগ্রহ, সাহিত্যনিষ্ঠা- লহমায় বাক্সময় হয়ে উঠেছে। মাহমুদ হোসেন পিন্টু হয়ে উঠেছেন যেন চৌকস চিত্রশিল্পী- প্রার্থীকে ২ মিনিটে স্কেচ এঁকে দিতে সক্ষম!
বাস্তবতার চাপে লেখালেখি থেকে অনেকেই বিচ্যুত হন, ছিটকে পড়েন। এদের কথা মাথায় রেখে পিন্টু বিভিন্ন মূর্ত ও বিমূর্ত বস্তুর (উত্তরআধুনিকতা, ক্ষয়ের বীজ, বৃষ্টি, সেলাই কারখানার সুঁই, গাছ, শ্রাবণসন্ধ্যা, সরল সারল্য) কাছে দাবি জানিয়েছেন ‘ওকে আবার কবি করো, ওকে আবার লেখক করো’। সহযোদ্ধা শিল্পীদের ট্র্যাকে ফিরিয়ে আনার আকুতি, এটা গ্রন্থকারের বিশুদ্ধ শিল্পমানসকেই প্রতিষ্ঠিত করে।
বইটির জন্য তো বটেই, পিন্টু যে নতুন সাহিত্যধারার সূচনা করেছেন সেটার জন্যও তিনি ধন্যবাদার্হ্য।

অক্ষরের ফেরিওয়ালা
মাহমুদ হোসেন পিন্টু
প্রকাশক : প্রতিকাগজ
প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১৫
প্রচ্ছদ : বিধান সাহা
দাম : ১২০ টাকা