নিউজ ডেস্ক : রসুনকে আমরা খাবারের স্বাদ বাড়ানোর জন্যই মূলত ব্যবহার করে থাকি। তরকারীতে সামান্য রসুন কুঁচি কিংবা রসুন বাটা ব্যবহার করলে স্বাদটাই অন্যরকম হয়ে যায়। এছাড়াও কাঁচা রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ভালো। কাঁচা রসুন খেলে হার্ট ভালো থাকে, রক্ত থাকে পরিষ্কার এবং লিভার হয় টক্সিন মুক্ত। গন্ধের কারণে অনেকে কাঁচা রসুন খেতে চান না। কিন্তু প্রতিদিন কাঁচা রসুন খেলে আমরা থাকতে পারি নানা রোগ থেকে মুক্ত।

তবে রসুনের ব্যবহার কিন্তু এর মধ্যেই সীমাবদ্ধ নয়। রসুনের রয়েছে আরও অনেক ধরণের ব্যবহার। রসুনের এই সকল ব্যবহার অনেকের কাছেই অজানা। কিন্তু খুবই কার্যকরী এই সকল ব্যবহার। তাহলে চলুন আজকে জেনে নেয়া যাক রসুনের কিছু অজানা ব্যবহার সম্পর্কে।
বাগানের কীটনাশক হিসেবে রসুন
ঘরের বারান্দায় কিংবা ছাদে শখ করে অনেকে গাছ লাগিয়ে থাকেন। কিন্তু পোকামাকড়ের উপদ্রবে শখের বাগানের দশা একেবারে নাজেহাল হয়ে পরে। এই সমস্যা সমাধান করবে রসুন। সম্পূর্ণ নিরাপদ, প্রাকৃতিক এবং পরিবেশবান্ধব এই পোকামাকড়ের হাত থেকে রক্ষা পাবার পদ্ধতিটি। দুটি রসুনের গোঁড়া কেটে একটি বোতলে ফুটন্ত গরম পানির মধ্যে দিয়ে মুখে ছিপি এঁটে সারারাত রেখে দিন। এই পানিতে সামান্য সাবান পানি যোগ করে একটি স্প্রে বোতলের সাহায্যে আক্রান্ত গাছের ওপর স্প্রে করুন। দ্রুত সমস্যার সমাধান পাবেন।
মশা ও পোকামাকড়ের কামড় থেকে রেহাই পেতে
মনে আছে ভ্যাম্পায়ারের কথা? রসুন দেখলে ভয় পায়? কি কারণে জানেন? ভ্যাম্পায়ার একটি কাল্পনিক প্রাণী হলেও রক্ত পিপাসু পোকামাকড় ও মশা কিন্তু আসলেই রসুন ভয় পায়। ভয় পাওয়ার মানে হলো রসুনের গন্ধ সহ্য করতে পারে না। তাই পোকামাকড় এবং মশার কামড়ের হাত থেকে রক্ষা পেতে সম্ভব হলে ত্বকের ওপর রসুন ঘষে নিন। আর যদি তা না পারেন তবে যেখানে মশার উৎপত্তি হয় সেখানে রসুনের কোয়া রেখে আসতে পারেন।
কাঁচের জিনিস চকচকে করতে
কাঁচের জিনিসে খুব সহজে দাগ পরে যায়। নতুনের মতো চকচকে ভাব আর থাকে না। ভালো ডিশওয়াসার দিয়ে পরিষ্কার করলেও তা ঠিক হয় না। এই সমস্যা থেকে রেহাই পেতে ব্যবহার করতে পারেন রসুন। রসুন থেঁতো করে রস বের করে নিয়ে একটি কাপড়ের সাহায্যে কাঁচে ঘষে নিন। দেখবেন কাচ নতুনের মতো চকচকে হয়ে উঠেছে। রসুন হচ্ছে প্রাকৃতিক অ্যাডহেসিভ যা কাঁচের দাগ দূর করে বেশ সহজে।
মেঝে পরিষ্কারের জন্য
কিছু রসুনের কোয়া থেঁতো করে রস বের করে নিয়ে সাদা ভিনেগার ও লেবুর রসের সাথে মিনিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি দিয়ে মেঝে পরিষ্কার করুন। ঘরে বিভিন্ন পোকামাকড়ের উপদ্রব কমে যাবে এবং সেই সাথে জীবাণুনাশক হিসেবেও কাজ করবে।
চুল পড়া রোধে
খুব বেশি মাত্রায় চুল পড়ছে? কোনো কিছুতেই কমছে না? আপনার দরকার শুধুমাত্র রসুন। ৩/৪ টি রসুনের কোয়া থেঁতো করে এতে নারকেল/অলিভ অয়েল দিয়ে মিশিয়ে নিন। এই তেল চুলের গোঁড়ায় খুব ভালো করে আলতো ঘষে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুল পড়া একেবারে বন্ধ হবে।
(ওএস/এএস/মে ২৬, ২০১৪)