মাহবুব আরিফ : আমরা প্রবাসী বাংলাদেশীদের যেটা সব চাইতে বেশী প্রয়োজন সেটার দিকে কেউ নজর দিচ্ছে কি? মাথা উঁচু করে গর্ব ভরে বলতে চাই, আমি বাংলাদেশের নাগরিক আর আমি আমার দেশে জাতীয় নির্বাচনের ভোটার, নাহ অনেক দেশের মানুষদের সাথে একত্রে বসবাস করি, যখন অন্যদেশের মানুষরা তাদের জাতীয় নির্বাচনের দিন তাদের দূতাবাসে গিয়ে ভোট প্রদান করে তখন আমরা মাথা নিচু করে বাংলা দোকানে ইলিশ মাছ খুঁজে বেড়াই।

আমি জানিনা এরকম অনুভূতি আপনাদের মাঝে জাগে কি না তবে আমার মনের ভেতরে একটা ঝড় বয়ে যায়। আমাদের বাংলাদেশের জাতীয় নির্বাচনের দিন লজ্জায় অন্যান্য দেশের মানমানুষদের সাথে এ প্রসঙ্গে পারতো পক্ষে কথা বলতে চাইনা, তারা কিছু প্রশ্ন করলে অপমানে মাতা হেট হয়ে আসে।

বাংলাদেশ সরকার পত্র পত্রিকাতে বৈদেশিক মুদ্রার রিজার্ভের গল্পে মশগুল থাকে, আজ ৮১ বিলিয়ন ডলার কাল ৮৩ বিলিয়ন ডলার কিন্তু সরকারের একটি লোকেও আজ পর্যন্ত এই আপনাদের শুধু একটা কথাই জানিয়ে রাখছি ডিজিটাল বাংলাদেশের ভিডিও বানিয়ে ফেইস বুক সয়লাব করে ফেললেও কঠিন সত্যটা আমাদের রাজনীতিবিদরা লুকাতে পারবেন না সেটা হচ্ছে প্রবাসীরা এখনো বাংলাদেশের ভোটার না।

এটাই সত্য আর এটাই ডিজিটাল বাংলাদেশ। আর আমরা প্রবাসী বাংলাদেশীরা সরকারি প্রবাসে সরকারি দল করার জন্যে হুমড়ি খেয়ে পড়ি একেক জন বিশাল গোছের নেতা সেজে বেড়াই, ফটো সেশনে ফেইসবুক অন্ধকার করে তুলি কিন্তু কেউ কি হলপ করে বলতে পারবেন যে প্রবাসে আমি অতি নেতা, পাতি নেতা, আক্তন নেতা, প্রাক্তন নেতা কিন্তু বাংলাদেশের জাতীয় নির্বাচনে ভোট দিতে পারি না, আমাদের কি লজ্জা হবে না ?

লেখক- সুইডেন প্রবাসী।