আন্তর্জাতিক ডেস্ক : ছোট একটি কাগজের টুকরোয় ইংরেজি শব্দ ‘The’ (দ্য/দি) লিখে সেটির ছবি ক্রয়-বিক্রয় ও নিলামের জনপ্রিয় ওয়েবসাইট ইবে-তে আপলোড করছেন অস্ট্রেলিয়ার এক ব্যক্তি।

বিজ্ঞাপনে নিজের নাম সোয়েটিম্যান উল্লেখ করে তিনি লিখেছেন, আমি ‘দি’ শব্দটি বিক্রি করছি।

তিনি তার পণ্যের বর্ণনায় লিখেছেন, আক্ষরিক অর্থেই হাজার হাজার বাক্যে শব্দটি ব্যবহার করা যায়।

ওই ব্যক্তির চেয়েও অদ্ভুত কাণ্ড ঘটিয়েছেন সম্ভাব্য ক্রেতারা। বিশ্বাসযোগ্য মনে না হলেও এটাই সত্যি যে, এ পর্যন্ত নিলামে এটির মূল্য হাঁকা হয়েছে ১০ হাজার ৯৯ অস্ট্রেলীয় ডলার বা বাংলাদেশী মুদ্রায় ৭ লাখ ২৩ হাজার টাকা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

নিলামে এ পর্যন্ত ১৮ জন অংশ নিয়েছেন ও ৪৪ বার দাম হেঁকেছেন তারা। ৩ দিন পর কাগজের টুকরোয় লেখা শব্দটি বিক্রি করা হবে। সে পর্যন্ত এর দাম কোথায় গিয়ে ঠেকে, সেটাই এখন দেখার বিষয়।

ইংরেজি দি শব্দটি সম্পর্কে বর্ণনা দিতে গিয়ে তিনি আরও লিখেছেন, যে কোন পরিস্থিতির জন্য উপযোগী, মজার এ আইটেমটি আপনার হাতের তালুতে, মানিব্যাগে বা পার্সে চমৎকারভাবে রাখা যায়। রিফ্লেক্স এ৪ কাগজের একটি টুকরোয় নীল রঙের বলপয়েন্ট কলম দিয়ে হাতে লেখা হয়েছে দি শব্দটি। উদাহরণ হিসেবে কয়েকটি বাক্যে দি শব্দটির প্রয়োগও দেখিয়েছেন সোয়েটিম্যান। ৭ দিনের নিলামের শুরুর দামটি ছিল দশমিক ৯৯ অস্ট্রেলীয় সেন্ট। চূড়ান্ত দামে শব্দটি বিক্রি করার পর সেটা আর ফেরৎ নেবেন না বলেও বিক্রির শর্তে উল্লেখ করেছেন তিনি।

(ওএস/এটিআর/মে ২৬, ২০১৪)