নাটোর প্রতিনিধি : তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছেন, তথ্য প্রযুক্তি ব্যবহার করে স্থানীয় ও আর্ন্তজাতিক বাজারে কর্মসংস্থানের সুযোগ গ্রহনের মাধ্যমে বাংলাদেশে বিশ্বমানের আইসিটি পেশাজীবি তৈরি করা হবে। এজন্য সরকার দেশের ১১ কোটি তরুণ প্রজন্মকে তথ্য ও প্রযুক্তি সমৃদ্ধ করতে নানা কর্মসুচী হাতে নিয়েছে। তিনি বলেন, সারা বিশ্ব প্রযুক্তি নির্ভরশীল হয়ে পড়েছে। তাই বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকেও প্রযুক্তি নির্ভর হতে হবে। প্রযুক্তি নির্ভর কর্মসংস্থান সৃষ্টি করতে আগামীতে ১০ লাখ ফ্রিল্যান্সার তৈরি করা হবে। 

সোমবার নাটোরে রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিলনায়তনে ‘জাতীয় পর্যায়ে মোবাইল এ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসুচী’র উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
রাজশাহী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর ড. মোহম্মদ শাহজাহানের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষন কর্মশালায় প্রতিমন্ত্রী পলক আরো বলেন, বাংলাদেশের গ্যাসের পরিমান দিনে দিনে কমে যাচ্ছে। দেশ আজ শ্রম নির্ভর অর্থনীতির ওপর দাঁড়িয়ে আছে। পাশাপাশি দেশে ১১ কোটি তারুণ্যের অফুরন্ত শক্তিও আছে। এমনটি পৃথিবীর অন্য কোন দেশে নেই। তাই দেশকে এগিয়ে নিতে তরুন প্রজন্মের শক্তিকে কাজে লাগিয়ে একটি সমৃদ্ধ সফটওয়্যার শিল্প গড়ে তোলা হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নাটোর সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, নাটোর-১আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ, জেলা আওয়ামীলীগ সভাপতি সাজেদুর রহমান খান, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক আহাদ আলী সরকার, পুলিশ সুপার ড. নাহিদ হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক শাখাওয়াত হোসেন প্রমুখ। পাঁচ দিন ব্যাপী প্রশিক্ষন কর্মশালায় নাটোরসহ বিভিন্ন জেলার ৮০জন প্রশিক্ষনার্থী অংশ নিচ্ছে। এমসিসি লিমিটেড এই কর্মসুচী বাস্তবায়ন করছে। এর আগে প্রতিমন্ত্রী সিংড়া উপজেলার ৪২ জন দুঃস্থদের মাঝে আড়াই লাখ টাকার অনুদানের চেক বিতরণ করেন।
(এমআর/এএস/মে ২৪, ২০১৪)