গাইবান্ধা প্রতিনিধি : এসএসসি ফরম পূরণে বোর্ড কর্তৃক নির্ধারিত ফি'র বাইরে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে গাইবান্ধায় মানববন্ধন, প্রতিবাদ মিছিল ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করেছে শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে শহরের ডিবি রোডে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে প্রতিবাদ মিছিল শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি পেশ করা হয়। এতে ছাত্রফ্রন্টের নেতৃবৃন্দসহ বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, অভিভাবকবৃন্দ অংশ নেয়।

দিনাজপুর শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এবার প্রতি বিষয়ের জন্য ৭০ টাকা ও প্রতিটি ব্যবহারিক পরীক্ষার জন্য ৩০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা ছাত্রফ্রন্টের সভাপতি নিলুফার ইয়াসমিন শিল্পী, সাধারণ সম্পাদক বজলুর রহমান,অভিভাবক আফরুজা বেগম লিলি,এস.এস.সি পরিক্ষার্থী ফারহান, রুনা, কুলছুম, কাজল প্রমুখ।

বক্তারা বলেন, অতিরিক্ত ফি দিয়ে অনেক সাধারণ পরিবারের সন্তানদের ফরম পূরণ করা সম্ভব হবে না। নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মত শিক্ষাব্যয়ও লাগামহীন হয়ে যাচ্ছে। সরকার একদিকে সবার জন্য শিক্ষা নিশ্চিত করা কথা বলছে, অন্যদিকে শিক্ষা ব্যয় বৃদ্ধি করে সাধারণ নিম্নবিত্ত পরিবারের সন্তানদের শিক্ষা গ্রহণের সমস্ত পথ রুদ্ধ করে দিচ্ছে। তাই, অবিলম্বে যথাযথ কর্তৃপক্ষের উদ্যোগে প্রত্যেক স্কুলে সতর্কতা নোটিশ পাঠানো এবং প্রত্যেক স্কুলকে ফরম পূরণের ফি’র বিস্তারিত উলেখ করে স্কুল গেটে নোটিশ টাঙ্গাতে হবে।

(এএসএস/এএস/নভেম্বর ০৪, ২০১৫)