নওগাঁ প্রতিনিধি : নওগাঁর বদলগাছী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার জবির উদ্দীনকে অব্যাহতি প্রদান করেছে বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিট কমান্ড।

নানা অনিয়মের চাপে পড়ে নিজের দোষ ঢেকে রাখার জন্য কমান্ডার জবির উদ্দীন অসুস্থতার কারণ দেখিয়ে ২৫/১০/১৫ তারিখে লিখিত এক পত্রের মাধ্যমে সাময়িক অব্যাহতি চাইলে গত ১১ নভেম্বর জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ হারুন অল রশিদ স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে তাকে অব্যাহতি প্রদান করেন। সেই সঙ্গে ডেপুটি কমান্ডার দ্বিনেশ সিংহকে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার হিসেবে দায়িত্ব প্রদান করেন। পত্রটি শনিবার বিকেলে (১৪/১১/১৫) বদলগাছী মুক্তিযোদ্ধা সংসদে পৌঁছলে মুক্তিযোদ্ধাদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। এসময় কয়েকজন মুক্তিযোদ্ধাকে আনন্দে মিষ্টি বিতরন করতেও দেখা যায়।

জানা গেছে, বদলগাছী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের নির্বাচিত কমান্ডার মোঃ জবির উদ্দীন নির্বাচিত হওয়ার পর থেকেই সংসদের নির্বাচিত অন্যান্য সদস্যদের সঙ্গে কোনরুপ আলোচনা ছাড়াই এককভাবে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছিলেন। ডেপুটি কমান্ডারসহ সহকারী কমান্ডারগণ তাকে বার বার আলোচনা করে সংসদের কার্যক্রম চালানোর জন্য অনুরোধ করলেও তিনি কর্ণপাত করেননি।

সম্প্রতি বিভিন্নজনকে মুক্তিযোদ্ধা তালিকায় নাম ওঠানোর কথা বলে প্রচুর অর্থ হাতিয়ে নিয়ে ত্রি-তল ভবন বিশিষ্ট প্রাসাদ নির্মান করেছেন। সমাজসেবা কর্মকর্তাকে ম্যানেজ করে অনেক ভূয়া মুক্তিযোদ্ধাকে ভাতা প্রদানের ব্যবস্থা করেছেন। আবার বৈধ অনেক মুক্তিযোদ্ধা এবং মৃত মুক্তিযোদ্ধাদের স্ত্রীদের ভাতা আটকে রেখে পরবর্তীতে মোটা অংকের অর্থের বিনিময়ে ভাতা প্রদান করেছেন।এতে সংসদের সুনাম দিনের পর দিন ক্ষুন্ন হতে থাকে।

সংসদের এক সভায় সর্বসম্মত সিদ্ধান্ত মোতাবেক তার বিভিন্ন অনিয়ম সম্পর্কে জেলা ইউনিট কমান্ড বরাবর একটি আবেদন জানালে,জেলা কমান্ডার মোঃ হারুন অল রশিদসহ অন্যান্য সদস্যগণ বিষয়টি নিয়ে শুনানি করেন এবং বিভিন্ন অনিয়মের প্রমাণ পান।

(বিএম/এএস/নভেম্বর ১৪, ২০১৫)