ডেস্ক রিপোর্ট : স্বাস্থ্য সচেতন হওয়া বলতে আমরা সাধারণত কিছু কঠিন নিয়ম-কানুন পালন ও টাকা ব্যয় বুঝি। কিন্তু সাধারণ কিছু নিয়ম মানলেই আমরা স্বাস্থ্যকে নিজের আয়ত্তে নিয়ে আনতে পারি। এর মধ্যে রয়েছে ঘুম থেকে উঠে খালি পেটে পর্যাপ্ত পরিমাণ পানি পান। সকালে খালি পেটে পানি পান স্বাস্থ্যের জন্য ভালো। এর নানা ধরনের উপকার রয়েছে।

প্রতিদিন সকালে চার গ্লাস বা এক লিটার পানি পান করুন। যদি মনে করেন পানির পরিমাণ বেশি হয়ে যাচ্ছে- তবে শুরুতে কম করে পান করুন। তারপর আস্তে আস্তে পরিমাণ বাড়াতে থাকুন।

পানি শুধু পাকস্থলিকে পরিষ্কারই করে না, অনেক ধরনের রোগের ঝুঁকি থেকে শরীরকে রক্ষা করে। পানি বৃহদান্ত্রকে পরিষ্কার করে। খাবারের পুষ্টিকর উপাদানকে সহজে জারিত করতে এটি পাকস্থলিকে সাহায্য করে। আপনার হজম ভালো হয় ও হজমে শৃংঙ্খলা তৈরি হয়।

এর মাধ্যমে পানি স্বল্পতা দূর হয়। শরীরে আরামদায়ক অনুভূতি আসে। বিভিন্ন পেশি ও জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

ত্বকের সৌন্দর্যে এর ভূমিকা রয়েছে। পানি থেকে পাওয়া আর্দ্রতা ত্বকের জন্য খুবই উপকারী। পানি রক্ত থেকে টক্সিন দূর করে। নতুন রক্ত কোষ, মাংস কোষ গঠন ও ওজন কমাতে সাহায্য করে পানি।

পানি পানের পর খানিকক্ষণ কিছু খাবেন না। এতে মেটাবলিজম ত্বরান্বিত হবে।

সকালে পানি পান আপনাকে দেবে ফুরফুরে মেজাজ। আর অসুখ-বিসুখ কমিয়ে আপনার টাকা বাঁচিয়েও দেবে। তাহলে এমন ভালো অভ্যাসে আর দেরি কেন!

(ওএস/এইচআর/মে ২৭, ২০১৪)