মাদারীপুর প্রতিনিধি : সংবাদ প্রকাশ ও পরিবেশবাদী সংগঠনের প্রতিবাদের পর মাদারীপুর শহরের শকুনী লেকপারে সৌন্দয্য বর্ধণের নামে পুরোনো গাছ কাটা বন্ধ থাকার পর আবারও নতুন করে শুক্রবার প্রায় চল্লিশ বছর বয়সের ২টি রেইন্ট্রি গাছ কেটে ফেলা হচ্ছে। ইতিমধ্যে একটি গাছ সম্পূর্ণভাবে অন্যটি কাটার কাজ চলছে।

স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শহরের শকুনী লেকপারের সৌন্দয্য বর্ধণের নামে পৌরসভা কর্তৃপক্ষ চারপাশের প্রায় ৬০/৭০ বছরের অর্ধশত পুরোনো বিভিন্ন প্রজাতের কাজ কেটে ফেলা হয়। এই ব্যাপারটি

পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অভ নেচারের নজরে এলে তার গাছ কাটা বন্ধের ব্যাপারে প্রতিবাদ জানায়। এই প্রতিবাদের পর জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস তাৎক্ষণিকভাবে গাছ কাটা বন্ধ করে দেয়। এবং জেলা প্রশাসক মৌখিকভাবে নতুন করে গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দেন।

তবুও রাতের আধারে কয়েক দফা গাছ কাটে। পরবর্তীতে দিনের বেলায়ও কয়েক দফায় গাছ কাটা হয়। এরপর আবার নতুন করে শুক্রবার সকাল থেকে লেকের দক্ষিণ পারে অবশিষ্ট ২টি গাছ কেটে ফেলা হচ্ছে। লেকের দক্ষিণ পাড়ে ঐ দুটি গাছই অবশিষ্ট ছিলো। তাও কেটে ফেলা হচ্ছে।

এ ব্যাপারে পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অভ নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ বলেন, জেলা প্রশাসকের মৌখিকভাবে গাছ না কাটার নির্দেশকে উপেক্ষা করে বার বার লেকেরপাড়ে গাছ কাটা হয়েছে। এটা খুবই দুঃখজনক। অবশিষ্ট গাছগুলো বাচানোর জন্য আমরা বার বার প্রতিবাদ করলে থেমে থেমে আবার গাছ কাটার প্রক্রিয়া চলছেই।

এ ব্যাপারে মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ বলেন, ঐ স্থানে টাওয়ার নির্মাণ করা হবে। তাই গাছ কাটা হচ্ছে। আমি হজ্জে গিয়েছিলাম। সে সময় দুটি দামী চন্দন গাছ কেটে ফেলেছে। এটা দুঃখজনক। আমি থাকলে ঐ গাছ দুটি কাটা বন্ধ করে দিতাম।

(এএসএ/এএস/নভেম্বর ২০, ২০১৫)