সিলেট প্রতিনিধি : সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘গোয়েন্দা সংস্থা আমাকেও বলেছে আউটডোরে সতর্ক হয়ে চলতে।

শনিবার বেলা সোয়া ১টার দিকে সিলেট সার্কিট হাউসে সিলেটের সড়ক উন্নয়ন নিয়ে প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ‘গোয়েন্দা সংস্থা আমাকেও বলেছে আউটডোরে সতর্ক হয়ে চলতে। আর খালেদা জিয়া একটি বড় রাজনৈতিক দলের চেয়ারপারসন ও একাধিকবারের প্রধানমন্ত্রী। নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে তাকেও আউটডোরে চলাফেরা করা উচিত।’

প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, চার দেশের মধ্যে যানচলাচল শুরু করতে আমরা সম্পূর্ণভাবে প্রস্তুত। ভুটানে সঙ্গে চুক্তি করেছি। সিডিউল অনুযায়ী ৬মাসের মধ্যে চার দেশের মধ্যে যান চলাচল শুরু হবে।

ইতোমধ্যে উড়িষ্যা ভ‍ুবনেশ্বর হয়ে ফ্রেন্ডশিপ কার ৠালি শুরু হয়েছে। যেটা ১৪ নভেম্বর উদ্বোধন হয়ে ১৫ নভেম্বর শুরু হয়েছে। কার ৠালিটি নেপাল হয়ে বেলুনিয়া বর্ডার দিয়ে আমাদের দেশে ২৮ নভেম্বর আসবে।

সব মিলিয়ে র‌্যালিতে ৮০ জন যাত্রী আছেন উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, র‌্যালিতে বাংলাদেশের আছেন ৬ জন। এতে নেতৃত্ব দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে একজন ডেপুটি সেক্রেটারি। র‌্যালিটি প্রথমে চট্টগ্রাম যাবে। এরপর ২৯ নভেম্বর সকালে ঢাকায় পৌছার পর ৩০ নভেম্বর সকালে সেখানে সেমিনারে সমস্যা-সম্ভবনার বিষয়ে আলাপ আলোচনা হবে।

এরপর র‌্যালি কলকাতা চলে যাবে জানিয়ে মন্ত্রী বলেন, ওখানে চার দেশের মধ্যে বৈঠক হবে। প্রাইভেট, যাত্রীবাহী ও মালাবাহী গাড়ি কিভাবে চলাচল করবে ওখানে বৈঠকে সেটা ঠিক করা হবে এবং এর টোলের বিষয়টি তারা ঠিক করবে।

সিডিউল অনুযায়ী জানুয়ারিতে চার দেশের মধ্যে যানবাহন চলাচল শুরু হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের দেশের রাস্তা ঘাটের কিছু সমস্যা রয়েছে সেগুলোও মেঠাতে হবে। তবে কিছু কিছু রাস্তার কাজ পূর্ণাঙ্গ না হলেও কাজ শুরু করে দেবো। দেশের জনগণের আশা-আকাঙ্খার দিক বিবেচনা করে যান চলাচল শুরু হবে আগামী মাসে।

এদিকে, শনিবার সন্ধ্যায় সেতুমন্ত্রী সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন। রবিবার সকাল ৭টায় জাফলংয়ের লালাখাল পরিদর্শনে যাবে। সেখানে থেকে সিলেট নগরীতে ফেরার পর সুরমার ওপর নবনির্মিত কাজিরবাজার সেতু পরিদর্শন করবেন বলে জানানে সংশ্লিষ্টরা।

(ওএস/এএস/নভেম্বর ২১, ২০১৫)