হাকিকুল ইসলাম খোকন : বাংলাদেশের রিয়েল এষ্টেট কোম্পানি এম এইচ গ্রুপ্রের স্বত্ত্বাধিকারী মোবারক হোসেন বলেছেন , দেখে-শুনে রিয়েল এষ্টেটে বিনিয়োগ সব সময়ই লাভ জনক ও নিরাপদ ।

তিনি জানান , তার এম এইচ গ্রুপ মিরপুর চিড়িয়াখানার পশ্চিম পাশে এবং উত্তরার তৃতীয় প্রকল্পের মেট্রো রেলের কাছে গড়ে তুলেছে এক স্বপ্নীল ‘লেক আইল্যান্ড’ প্রকল্প। নিস্কন্টক , নির্ভেজাল একবিংশ শতাব্দীর উপযোগী একটি নিরাপদ ও পরিকল্পিত আবাসন গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে এম এইচ , গ্রুপ এই প্রকল্প হাতে নিয়েছে। মিরপুর চিড়িয়াখানার পশ্চিম পাশে এবং উত্তরা তৃতীয় প্রকল্পের মেট্রোরেলের সন্নিকটের এই লেক আইল্যান্ড এর পরিবেশ কোলাহল মুক্ত , দূষণমুক্ত, খোলামেলা, সবুজ সৌন্দর্যে ঘেরা। এখানে আছে একটি প্রাকৃতিক লেক। এক কথায় প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলাভূমি হচ্ছে এই স্বপ্নীল ‘লেক আইল্যান্ড’। খবর বাপসনিউজ।

গত সোমবার, নিউইয়র্কের জ্যাকসন হাইটসে খাবার বাড়ির পালকিতে আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মোবারক হোসেন তার এই লেক আইল্যান্ডের বর্ণনা তুলে ধরেন। সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, আলাউদ্দিন বুলু এবং এম মাসুদুর রহমান। মোবারক হোসেন জানান, এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে চার হাজার কোটি টাকা।৩,৫,৭ ও ১০ কাঠার মূল্য নির্ধারণ করা হয়েছে স্থানভেদে ৮ থেকে ১৪ লাখ টাকা । প্রবাসীদের জন্য ৬০ কিস্তিতে মূল্য পরিশোধের সুযোগ রাখা রয়েছে।

অতীতে রিয়েল এষ্টেট খাতে বিনিয়োগকারীদের অনেকেই প্রতারিত হয়েছেন এমন প্রশ্নের জবাবে মোবারক হোসেন বলেন, আমি এখানে ক্রেতাদের ঠকাতে আসিনি।

জমি তো আর কোট-টাই এর মত পণ্য নয়।ক্রেতারা বিনিয়োগের আগে কেন যাচাই -বাচাই করেন না। তিনি বলেন, আমার জমি শতভাগ নিরাপদ। আমার পক্ষ থেকে ক্রেতাদের গ্যারান্টি দিচ্ছি। প্রকল্পের জমি আমার দখলে , সামনে ওয়াল স্থাপন কার হয়েছে। তিনি জানান,কুয়াকাটাতে ও তার আরেকটি আবাসন প্রকল্প রয়েছে। দেশে ভূমিদস্যুদের প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে তিনি বলেন ভূমিদস্যু সম্পর্কে তার কিছু জানা নেই।

লিখিত বক্তব্যে মোবারক হোসেন বলেন , বাংলাদেশে আয়তনের তুলনায় জনসংখ্যা অনেক বেশি। দেশের এই স্বল্প আয়তনের জমির উপর পড়ছে বর্ধিত জনগোষ্টির চাপ। রাজধানী ঢাকা ও নগরীর আশপাশে এই চাপের মাত্রা অন্যান্য জায়গার তুলনায় অনেক বেশি। তিনি বলেন, একখন্ড নিস্কন্টক জমি বা একটি স্থায়ী ঠিকানা প্রতিটি মানুষের লালিত স্বপ্ন। বিশেষ করে প্রতিটি প্রবাসী চা তার শেকঢ়ে একটি স্থায়ী বাসস্থান বা একটি স্থায়ী ঠিকানা । দেশের জনগোষ্টীর একটি বিরাট অংশ রাজধানী ঢাকামুখী হওয়ায় ঢাকা ও এর আশে পাশের জমি হয়ে উঠেছে দূস্প্রাপ্য। অদূর ভবিষ্যতে এই সংকট আরো প্রকট হবে।

মোবারক হোসেন বলেন, ঢাকাসহ দেশের মানুষের এই প্রকট আবাসিক সমস্যা ও চাহিদার কথা বিবেচনা করে দেশের মানুষ ও প্রবাসীদের স্বপ্ন পূরণের লক্ষ্যকে ধারণ করে একখন্ড নিস্কন্টক, নির্ভেজাল, নিরাপদ ও পরিকল্পিত আবাসন গড়ে তোলার দৃঢ় প্রত্যয় নিয়ে এম এইচ, গ্রুপ মিরপুর চিড়িয়াখানার পশ্চিম পাশে এবং উত্তরা তৃতীয় প্রকল্পের মেট্রোরেলের সন্নিকটে গড়ে তুলেছে এই স্বপ্নীল ‘লেক আইল্যান্ড’ ঢাকা। তিনি বলেন, সরকার ইতোমধ্যে এ এলাকাকে “শিক্ষা জোন” হিসাবে ঘোষণা দিয়েছেন। ব্রাক, ডেফোডিল, সিটি ও এশিয়া বিশ্ববিদ্যালয় ইতোমধ্যেই সেখানে স্থাপনা গড়ে তুলেছে। এছাড়া ও বন্যা ও দূষণমুক্ত, পরিবেশে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ বিদ্যমান। প্রকল্পটি প্রাকৃতিকভাবে উঁচু এলাকায় গড়ে ওঠার কারণে এখনই সেখানে বাড়ি করে বসবাস করা সম্বভ। ভৌগলিকভাবে প্রকল্পটির অবস্থান এমন এক জায়গায় যেখান থেকে খুব সহজেই ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৫/১০ মিনিটের মধ্যে যাওয় যায়।

মোবারক হোসেন বলেন,‘লেক আইল্যান্ড’ ঢাকা শুধু আকাশ ছোয়া স্বপ্নই নয়, ক্রেতাদের সাধ আর সাধ্যের কথা বিবেচনা করে প্রবাসীসহ সকল শ্রেণীর ও পেশার মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে তুলনামূলক স্বল্পমূল্যে দীঘ মেয়াদী কিস্তির সুবিধা নিয়ে যে কেউ হতে পারেন এই প্রকল্পের একটি আকর্ষণীয় প্লটের মালিক।

(ওএস/এএস/নভেম্বর ২১, ২০১৫)