বাগেরহাট প্রতিনিধি : বাগেরহাটে মহিলা পরিষদের সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ড. মালেকা বানু বলেছেন, ধারাবাহিক আন্দোলনের ভেতর দিয়ে আজকের বাংলাদেশে নারী সমাজ তাদের অধিকার প্রতিষ্ঠার যে পর্যায়ে উর্ত্তীর্ণ হয়েছে সেটি শেষ কথা না।

নারীর আজকের অর্জন জাতীয় ভাবে দেশের অবস্থার উন্নয়নে হয়তো ভূমিকা রাখছে, কিন্তু তার ব্যক্তিগত অবস্থার পরিবর্তন না হওয়া পর্যন্ত প্রকৃত নারী অধিকার অর্জিত হবে না।

নারী সমাজকে তার অর্থনৈতিক স্বাধীনতা ও ব্যক্তি স্বাধীনতা অর্জন করতে হবে। পরিবারে তার অবস্থা ও অবস্থানের উন্নতি ঘটাতে হবে। তিনি বাগেরহাটের গ্রামীণ নারী সমাজের আর্থ-সামাজিক উন্নয়নে, নারীর মানবাধিকার সমুন্নত রাখতে এবং পারিবারিক ও ব্যক্তিগত পর্যায়ে তার ব্যক্তি স্বাধীনতাবোধ সৃষ্টি করতে মহিলা পরিসদেও কর্মীদের কাজ করে যাবার আহ্বান জানান।

শনিবার সকালে সাংস্কৃতিক ফাউন্ডেশন মিলনায়তনে বাগেরহাট জেলা মহিলা পরিসদের ১২তম জেলা সম্মেলনে নারীনেত্রী জাহানারা খাতুনের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন, মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক রাখী দাশ পুরাকায়স্ত, বাগেরহাটের পুলিশ সুপার নিজামুল হক মোল্লা, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কাওসার পারভীন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর আহমেদ,আহাদ হায়দার, জেলা কমিটির সাধারণ সম্পাদক শিল্পী সমাদ্দার, অ্যাডভোকেট পারভীন আহমেদ প্রমুখ। এর আগে সকাল ১১টায় অনুষ্ঠান স্থলে জাতীয় ও সংগঠনের পতাকা উত্তোলন করেন যথাক্রমে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ড. মালেকা বানু ও জেলা কমিটির বিদায়ী সাধারণ সম্পাদক শিল্পী সমাদ্দার। পরে তারা কবুতর উড়িয়ে সম্মেলন উদ্বোধন করেন এবং র‌্যালী করে শহরের কয়েকটি প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

সম্মেলনের দ্বিতীয় পর্বে বিকালে ঢাকা থেকে আসা নেতৃবৃন্দ সমিতির স্থানীয় কাউন্সিলরদের নিয়ে কাউন্সিল অধিবেশনে বসেন। পরে সন্ধ্যায় বিদায়ী কমিটির যুগ্ম-সম্পাদক পারভীন আহমেদ সাংবাদিকদের জানান, রোববার আনুষ্ঠানিক ভাবে মহিলা সমিতি বাগেরহাট জেলা শাখার ৩৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

(একে/এএস/নভেম্বর ২১, ২০১৫)