আন্তর্জাতিক ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দারিদ্র্য বিমোচন ছাড়াও সবার জন্য শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি দেশের উন্নয়নই তার সরকারের একমাত্র লক্ষ্য।

মঙ্গলবার সকালে জাপানের শিক্ষা প্রতিষ্ঠান ওয়াসেদা বিশ্ববিদ্যালয় আয়োজিত ‘শিক্ষা ও যুবসমাজের ক্ষমতায়ন’ শীর্ষক এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট উচিদা কাতসুইচিও বক্তব্য রাখেন।

শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করে বলেন, শিক্ষিত নতুন প্রজন্ম যুদ্ধ ও ধ্বংসের পরিবর্তে শান্তি ও উন্নয়ন নিশ্চিত করতে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি নিরাপদ ও আশঙ্কামুক্ত বিশ্ব গড়ে তুলতে সমর্থ হবে।

এ ব্যাপারে তিনি নতুন প্রজন্মকে একই পরিবারের সদস্য হিসেবে ঘনিষ্ঠভাবে কাজ করার আহ্বান জানান।

শেখ হাসিনা বলেন, সেদিন বেশি দূরে নয় যখন তারা জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের কারণে সৃষ্ট সকল চ্যালেঞ্জ ও বাধা দ্রুত দূর করবে।

অনুষ্ঠানে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরে জাপানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে শিক্ষার গুরুত্ব তুলে ধরেন।

তিনি বাংলাদেশের অগ্রগতি এবং নারী ক্ষমতায়নের গুরুত্ব তুলে ধরে তাদের আত্মবিশ্বাসী হওয়ার ওপর জোর দেন।

শেখ হাসিনা বলেন, আমি আমার দেশকে একটি দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে দেখতে চাই, আমি সব শিশুর জন্য শিক্ষা নিশ্চিত করতে চাই এবং তাদরকে একটি ভালো জীবন দিতে চাই।

তিনি বলেন, এটাই আমার সরকারের লক্ষ্য। কারণ আমি সব সময়ই আমার দেশের জনগণের ভালোবাসা, সাহায্য ও সহযোগিতা পেয়েছি।


(ওএস/এটিআর/মে ২৭, ২০১৪)