নেত্রকোনা প্রতিনিধি : জিএসপি পুনর্বহাল নয়, মুখ্য বিষয় হলো বাংলাদেশের পোশাক খাতের পুর্ণ রুপান্তর করা। শ্রমিকদের অধিকার নিশ্চিত করা দরকার বলেছেন, বিদায়ী মার্কিন রাষ্ট্রদুত ড্যান ডব্লিউ মজীনা।

মঙ্গলবার সকাল সোয়া ৮টায় নেত্রকোনা সার্কিট হাউজে সাংবাদিকদের ব্রিফিংকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কারখানা নির্মাণ করার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। যাতে রানা প্লাজার মতো দুর্ঘটনা আর না ঘটে। প্রতি কারখানায় অগ্নিনির্বাপকের ব্যবস্থা করা। তাহলেই বাংলাদেশের পোশাক শিল্প আকর্ষণীয় ব্র্যান্ডে পরিণত হবে।

ব্রিফিংয়ের শুরুতে মজীনা হাওর জেলা কিশোরগঞ্জ ও নেত্রকোনায় দুইদিন সফরের অভিজ্ঞতা বিনিময় করেন।

অভিজ্ঞতা তুলে ধরে তিনি বলেন, এই দুই জেলা খাদ্য ভাণ্ডারে অত্যন্ত সমৃদ্ধ। জলাভুমি ও জীব বৈচিত্র্যে ভরপুর হাওরগুলো বিরাট অবদান রাখছে।

এসময় তিনি এও বলেন, বর্ষায় এ অঞ্চলে পানি জমে যায়। ফলে বিদ্যালয়গুলো বিচ্ছিন্ন হয়ে পড়ে। শিক্ষার পরিবেশ বিঘ্নিত হয়। হাওরের সুস্বাদু মাছে মুগ্ধ হয়ে তিনি বলেন, হাওরের মাছ এ অঞ্চলের প্রধান সম্পদ হতে পারে।এসময় তিনি মাছের বংশবৃদ্ধি রক্ষায় একটি প্রকল্পের সাফল্যও তুলে ধরেন। তিনি এ অঞ্চলের সাংস্কৃতিক কর্মকাণ্ডের অগ্রযাত্রার প্রশংসা করেন।

এর আগে মজীনা কিশোরগঞ্জ জেলা সফর শেষে দুই দিনের সফরে সোমবার দুপুর ১২টা ২০ মিনিটে নেত্রকোনা সার্কিট হাউজে পৌঁছান।

ওই দিন তিনি সার্কিট হাউজ থেকে দুপুর পৌনে ২টার দিকে জেলার দুর্গাপুর উপজেলার বিরিশিরি কালচারাল একাডেমির পরিদর্শন করেন। এর পর সন্ধ্যা ৭টার দিকে তিনি সার্কিট হাউজে ফিরে আসেন। রাত ৮টায় সেখানে তিনি জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে মতবিনিময় করেন।

(ওএস/এটিআর/মে ২৭, ২০১৪)