স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশে কোন রাজনৈতিক নেতা নয়, ফাঁসি হয়েছে যুদ্ধাপরাধীর।
 

সম্প্রতি বাংলাদেশে যুদ্ধাপরাধীদের দায়ে সাকা-মুজাহিদের ফাঁসি নিয়ে আন্তর্জাতিক মিডিয়ার বিরুপ প্রচারের প্রতিবাদে তিনি এ কথা বলেন।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত সাকা-মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ায় আনন্দ সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, এখানে কোনো রাজনীতিবিদের ফাঁসি হয়নি, বিএনপি-জামায়াত নেতার ফাঁসি হয়নি। যারা যুদ্ধাপরাধী তাদের ফাঁসি হয়েছে। ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের যখন ফাঁসি দেওয়া হয়, তখনো এত দীর্ঘ প্রক্রিয়া মানা হয়নি।

হাছান মাহমুদ বলেন, যে দল আদালতের সর্বোচ্চ রায়ের বিরুদ্ধে হরতাল ডাকে বাংলার মাটিতে সে দলের রাজনীতি করার অধিকার নেই।

এ দলকে শুধু যুদ্ধাপরাধী দল হিসেবে নয় আইন ও আদালত অবমাননাকারী দল হিসেবেও পদক্ষেপ গ্রহণ করতে আদালতের প্রতি অনুরোধ জানান তিনি।

তিনি বলেন, দেশে ন্যায়ভিত্তিক সমাজ ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্যই যুদ্ধাপরাধীদের বিচার করা হচ্ছে।

হাছান মাহমুদ বলেন, যারা আগুন সন্ত্রাস করেছে, আগুন দিয়ে জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করেছে তাদের বিচার বাংলার মাটিতে খুব শিগগিরই শুরু হবে। আর যেন কেউ জীবন্ত মানুষের গায়ে পেট্রোল দিয়ে পুড়িয়ে না মারতে পারে তার জন্য হামলাকারী ও মদদদাতাদের বিচার হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা। বক্তব্য দেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সামছুল হক টুকু, ঢাকা মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এম এ করিম, সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগের উপ কমিটির সহ সম্পাদক ব্যারিষ্টার জাকির হোসেন প্রমুখ।

(ওএস/এএস/নভেম্বর ২৩, ২০১৫)