বিনোদন ডেস্ক : ভালো শিক্ষার্থী মানেই দক্ষ মানুষ নয়। আবার খারাপ শিক্ষার্থী মানেই অদক্ষ মানুষ নয়। লেখাপড়ায় ভালো না করতে পারলেও অনেকে আছেন, যারা নিজের কর্মক্ষেত্রে দক্ষতার প্রমাণ রেখেছেন দারুণভাবে।

এমনই পাঁচজন তারকা বলিউড অভিনেত্রীর নাম প্রকাশ করেছে টাইমস অব ইন্ডিয়া।

১. কারিনা কাপুর: নবাব বংশের পুত্রবধূ কারিনা কাপুর কখনোই ভালো ছাত্রী ছিলেন না। ছোটবেলা থেকে তার চেহারা তার অন্য সব গুনের থেকে মানুষের কাছে বেশি প্রশংসিত হয়েছে। মাত্র ২০ বছরে বয়েসেই আকশচুমি পারিশ্রমিকের বিনিময়ে বলিউডে নাম লেখান তিনি। দুই বছরের জন্য কমার্স বিভাগে ভর্তি হন মিথিবাই কলেজে। এরপর তার ইচ্ছে হয় আইন নিয়ে গ্রাজুয়েশন শেষ করবেন। তারপর ভর্তি হন সরকারী ল কলেজে। কিন্তু প্রথম বর্ষে বসেই ‘বলিউডি ঝামেলায়’ ছেদ পড়ে তার লেখাপড়ায়। এরপর আর গ্রাজুয়েশন শেষ করা হয়নি সাইফ আলী খানের স্ত্রীর।

২. ঐশ্বর্য রাই বচ্চন: পৃথিবীর অন্যতম সেরা চাঁদমুখ অভিনেত্রী। বরাবরই তিনি গড়পড়তা ধাঁচের ছাত্রী। কলেজে ড্রপও দিয়েছেন তিনি। স্কুলের পাঠ চুকিয়ে তিনি এক বছরের জন্য ‘জয় হিন্দ’ কলেজে ভর্তি হন। এরপর আরো কয়েকটি কলেজে তিনি ঘোরাঘুরি করেছেন বৈকি, তবে থিতু হতে পারেননি। এরমাঝে তার কাছে আসতে থাকে অভিনয়সহ অনেক মডেলিংয়ের প্রস্তাব। এভাবে বইখাতা শিকেয় তুলে তিনি নেমে পড়েন বলিউডের রঙিন দুনিয়ায়।

৩. দীপিকা পাড়ুকান: দীপিকা যখন বলিউডে আসেন, তখন খুব কম লোকে যানতেন যে তিনি গ্রাজুয়েশন শেষ করেননি। দীপিকা বেঙ্গালোরের মাউন্ট কারমেল কলেজে ভর্তি হন। কিন্তু গ্রাজুয়েশন শেষ করতে ব্যর্থ হন। এরপর তিনি খণ্ডকালীন একটি কোর্সে ভর্তি হন। কিন্তু সেখানেও পড়ালেখার ‘শেষ দেখা’ হয়নি এই অভিনেত্রীর।

৪. প্রিয়াঙ্কা চোপড়া: বলিউডের অন্যতম সেরা জনপ্রিয় এই অভিনেত্রীও গ্রাজুয়েশন শেষ করতে পারেননি। বলিউডের এই রাণী যুক্তরাষ্ট্র ও ভারতের বেশ কয়েকটি স্কুলে পড়ালেখা করেছেন। অপরাধ বিজ্ঞানী হওয়ার ইচ্ছা নিয়ে তিনি ভর্তি হন মুম্বাইয়ের ‘জয় হিন্দ’ কলেজে। কিন্তু মডেলিং এবং অভিনয় তার সেই ইচ্ছাকে ধূলায় মিশিয়ে দিয়েছে।

৫. কারিশমা কাপুর: কাপুর বংশের আরেক গর্ব তিনি। তার অভিনয় দক্ষতা আর চেহারার স্ফুলিঙ্গ তাকে নব্বইয়ের দশকের এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিল। কিন্তু খুব অল্প লোকেই জানে এ জন্য তাকে কত খেসারত দিতে হয়েছে। ‘টিনেজার’ বয়সেই তার পড়ালেখায় ছেদ পড়ে। কারিশমা অভিনীত প্রথম ছবি ‘প্রেম কয়েদি।’ এই সময় তার বয়স ছিল মাত্র ১৬ বছর।

(ওএস/এটিআর/মে ২৭, ২০১৪)