আন্তর্জাতিক ডেস্ক : প্রবাস জীবনেও বাঙালি সংস্কৃতির ছোঁয়া এনে দিতে হেলসিংকিতে পিঠাপুলি উৎসবে করেছেন প্রবাসীরা। দেশি পিঠার ঐতিহ্যিক স্বাদ নিতে মেলাপ্রাঙ্গণে ছুটে এসেছিলেন বহু প্রবাসী। সৈয়দা জেসমীন আরা বীথির সার্বিক ব্যবস্থাপনায় ও আবেরা সুলতানা ন্যান্সির সঞ্চালনায় গত শনিবার ২১ নভেম্বর পিঠাপ্রেমীদের অংশগ্রহণে মুখরিত ছিল এ উৎসব।

সঙ্গে ছিল খুদেকণ্ঠের জাদুতে সঙ্গীত পরিবেশনা। শীতের সঙ্গে পিঠার সম্পর্ক নিবিড়। বাংলাদেশের সংস্কৃতি আর ঐতিহ্যের এক অবিচ্ছেদ্য অংশ পিঠা। এই উৎসবে-আনন্দে মিশে গিয়েছিল নানা নামের রকমারি পিঠা। প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে এই পিঠাপুলি উৎসব বাংলার গ্রামীণ সংস্কৃতির কথা মনে করিয়ে দেবে।

ফিনল্যান্ড প্রবাসী বাংলাদেশি মহিলাদের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ‘অনন্যা’ বাঙালির আদি সংস্কৃতির অঙ্গ পিঠাপুলির এ উৎসবের আয়োজক। হেলসিংকির এই বর্ণিল পিঠা উৎসবে প্রধান অতিথির আসন অলংকৃত করেন ফিনল্যান্ডে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত অশোক কুমার শর্মা। অতিথিদের মধ্যে আরো ছিলেন ফিনল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের সরকারের অনারারি কনসাল জেনারেল হ্যারি ব্লেসার, স্থানীয় সিটি কাউন্সিলর রণবীর সদহী, পরিবেশ ও মানবাধিকার বিশেষজ্ঞ কাই লাকশনেন প্রমুখ।