বিনোদন ডেস্ক : সৈয়দ রুমা বাংলাদেশের একজন আন্তর্জাতিক মানে মডেল। যিনি প্রতিভার ফলন ফলিয়েছেন অভিনয়, মডেলিং, কোরিওগ্রাফী সকল ক্ষেত্রেই। মিডিয়া জগতে র‌্যাম্পের জনপ্রিয়তা আকাশচুম্বী। আর সৈয়দ রুমা তার এই রঙ্গিন জীবনকে সাজিয়েছেন অত্যন্ত সাবলীল প্রতিভার স্বাক্ষর দিয়ে।

মিডিয়ার এই সময়ে আলোচিত এই মডেল উত্তরাধিকার ৭১ নিউজ ডট কমকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন তার জীবনের নানা কথা। একান্ত এই আলাপচারিতায় জানিয়েছেন মিডিয়াতে পা রাখার গল্প এবং ক্যারিয়ার নিয়ে তার ভবিষ্যতের পরিকল্পনা। মিডিয়ার এই সময়ে আলোচিত এই মডেল সাক্ষাতকারে বলেছেন তার জীবনের নানা কথা। সাক্ষাতকারটি নিয়েছেন শোভন সাহা-

উত্তরাধিকার ৭১ নিউজ : কি নিয়ে বর্তমানে বেশি ব্যস্ত?
সৈয়দ রুমা : সামনে যেহেতু ৩১শে ডিশেম্বর সেইজন্য র‌্যাম্প শো, ফটোশুট নিয়ে তো খুবই ব্যস্ত। তাছাড়া আমি আবার কোরিওগ্রাফী প্রতিষ্ঠান চালু করেছি সেইজন্য নিয়ে উঠতি ও প্রতিষ্ঠিত মডেলদের সমন্বয়ে শো করছি এবং করাচ্ছি।
উত্তরাধিকার ৭১ নিউজ : মিডিয়া জগতে আসলেন কিভাবে?
সৈয়দ রুমা : মিডিয়াতে কাজ করার জন্য আমার কোন সময় আগ্রহ ছিল না। আমার বড় বোন রেশমা। ২০০২ সালে আমার মডেল হিসাবে আত্মপ্রকাশ হয়। তাছাড়া আমার বোন রেশমার খুবই ইচ্ছা ছিল মিডিয়াতে কাজ করার ও পরেনি কাজ করতে সেইজন্য ওর ইচ্ছাকে আমিই রঙ্গিন জগতে বাস্তব রূপ দিয়েছি।
উত্তরাধিকার ৭১ নিউজ : মিডিয়াতে কাজ করার জন্য সবচেয়ে বড় অবদান এবং অনুপ্রেরণা কে?
সৈয়দ রুমা : মিডিয়াতে কাজ করার জন্য প্রথমে পরিবারের সবাই একটু বিরোধিতা করেছিল। তবে আমার বোন রেশমা আমাকে অনেক দেশি ও বিদেশী অনেক মডেলের, অভিনেতা, অভিনেত্রী পরিচালকদের কষ্টের কথা বলে আমাকে অনুপ্রেরণা দিয়েছিল। তারপর যখন কাজ করা শুরু করলাম তখন আস্তে আস্তে পরিবারের সবাই আমাকে অনেক অনুপ্রেরণা দিয়েছে।
উত্তরাধিকার ৭১ নিউজ : ফ্যাশান শো বা র‌্যাম্পের অর্থনৈতিক অবস্থা কেমন?
সৈয়দ রুমা : আমাদের দেশের ফ্যাশান শো বা র‌্যাম্পের অর্থনৈতিক অবস্থা খুবই ভাল। তাছাড়া এখন সবার মধ্যে অনেক বেশি পেশাদারিত্ব চলে এসেছে। তাছাড়া এটা আমার একান্ত নিজস্ব মতামত আমাদেরে দেশের ফ্যাশান শো বা র‌্যাম্প মডেলিং কিছু দিনের মধ্যে ভারত বা পশ্চিমা দেশের সাথে পাল্লা/টক্কর দিবে। হয়ত পাঁচ বা সাত বছরের মধ্যে সেই দিনটা এসে যাবে আমাদের দেশের অধিকাংশ মডেলকে বিদেশে ভাল পারিশ্রমিকের মাধ্যমে নিয়ে যাবে।
উত্তরাধিকার ৭১ নিউজ : সম্প্রতি কোন নাটকে অভিনয় করছেন?
সৈয়দ রুমা : বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছি। ধারাবাহিক ছিল ‘কালারস’ এই নাটকটি ব্যাংককে শুটিং হয়েছে। তাছাড়া জেনেছি তুমি জানও, ভিতর বাহির, ঘুন পোকা , প্রতিবিম্ব ও শেষ রাতের গল্পসহ আরো অনেক নাটকে অভিনয় করেছি।
উত্তরাধিকার ৭১ নিউজ : নতুন যারা ফ্যাশান শো বা র‌্যাম্পে কাজ করতে অাগ্রহী তাদের জন্য আপনার পরামর্শ কি?
সৈয়দ রুমা : নতুন যারা ফ্যাশান শো বা র‌্যাম্পে কাজ করতে অগ্রহী তাদের জন্য পরামর্শ হচ্ছে প্রথমে জানতে হবে সে কি ধরনের কাজ করতে চায়। যেমন এখন অনেক ভাবে মিডিয়াতে জড়িত হওয়া যায় যেমন: কেউ ক্যামেরাম্যান হতে চায়, আবার কেউ অভিনেতা, মডেল, কোরিওগ্রাফার, পরিচালক ইত্যাদি । তবে আমি বলব যে কাজই করতে চায় আগে সেই কাজ সম্পর্কে তাকে ভাল ভাবে জানতে হবে বুঝতে হবে তারপর তাকে অনেক পরিশ্রম ও তার মেধা দিয়ে তাকে তৈরি করতে হবে। তবে আমি মনে করি যদি আগ্রহ ও কঠোর পরিশ্রম করতে পারে তরে সে অবশ্যয় মিডিয়াতে ভাল একটা জায়গা করে নিতে পারবে।


উত্তরাধিকার ৭১ নিউজ : আমরা ফ্যাশান শো বা র‌্যাম্পে পশ্চিমা বিশ্বের থেকে কতটা পিছিয়ে আছি?
সৈয়দ রুমা : হ্যাঁ আমরা পিছিয়ে আছি, তবে যে আমরা একবারে অনেক পিছিয়ে আছি এটা আমি বলব না। ২০০২ সালে আমি যথন মিডিয়াতে আসলাম তখনকার সময়ের সাথে ২০১৫ সালের পার্থক্য অনেক, আমরা অনেকটা কষ্টের পথ পাড়ি দিয়েছি। পাঁচ বা সাত বছরের মধ্যেই আমরা আমাদের কাঙ্খিত জায়গায় আসতে পারব।
উত্তরাধিকার ৭১ নিউজ : মডেল হিসাবে আপনার সবচেয়ে বড় কাজ কোনটি ?
সৈয়দ রুমা : আমি অনেকগুলো দেশি ও বিদেশী ব্রান্ডের সাথে কাজ করেছি। তার মধ্যে লা বিউটি, নেসক্যাফে, পন্ডস, হুইল, সানস্লিক তাছাড়া আরো অনেক পণ্যের মডেল হিসাবে কাজ করেছি।
উত্তরাধিকার ৭১ নিউজ : অভিনয়, মডেলিং এবং কোরিওগ্রাফার এই তিনটির মধ্যে সবচেয়ে পছন্দের কোনটি?
সৈয়দ রুমা: মডেলিং ও কোরিওগ্রাফার হিসাবে কাজটা আরা বেশি উপভোগ করি। তবে অভিনয় যে একদমই অপছন্দ সেটা কিন্তু বলছি না।
উত্তরাধিকার ৭১ নিউজ : মডেল হিসাবে আপনার আইডল কে?
সৈয়দ রুমা: ক্যাটমস।
উত্তরাধিকার ৭১ নিউজ : ইউর্টান, গেমসহ বেশ কয়টি সিনেমাতে আপনি আইটেম গানের পারফম করছেন কিন্তু সিনেমায় নায়িকা হিসাবে কাজ করছেন না কেন?
সৈয়দ রুমা: আমি আরো একটি সিনেমা রংধনুতে আইটেম গানে কাজ করেছি। হ্যাঁ দেখতে দেখতে বেশ কয়েকটি সিনেমায় কাজ করলাম তবে আমি এখনো নায়িকা হিসাবে নিজেকে পুরোপুরি তৈরি করে নিতে পারিনি। তবে দর্শকদের নিরাশা করব না আমি অতি শীঘ্রই সিনেমাতে নায়িকা হিসাবে কাজ করব।
উত্তরাধিকার ৭১ নিউজ : আপনার কোরিওগ্রাফী প্রতিষ্ঠান কেমন চলছে?
সৈয়দ রুমা: আমার কোরিওগ্রাফী স্কুলের নাম গ্লামার্স লিমিটেড। এখানে আমি বিশেষ করে ছেলে মেয়ে সব ধরনের মডেলদের নিয়ে একটা ছোট প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছি যেখানে মডেলরা কিভাবে মিডিয়াতে কাজ করবে বা র‌্যাম্পের বিষয়ে প্রথমিক একটা ধারনা পাবে। এই সময়ে বসুন্ধরা আবাসিক এলাকায় আমার কোরিওগ্রাফী প্রতিষ্ঠানের সকল কাজ করছি।
উত্তরাধিকার ৭১ নিউজ : বর্তমানে অনেক মডেল নগ্নতাকে বা পশ্চিমা বিশ্বের সাথে তাল মেলানোর চেষ্টা করছেন এটাকে আপনি কি ভাবে দেখেন?
সৈয়দ রুমা : আমাদের দেশের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে অতি অল্প সময়ে সবাই জনপ্রিয়তা চায়। আর যারা নগ্নতার আশ্রয় নিয়ে এগিয়ে যাবার পরিকল্পনা করছে তারা বেশি দিন মিডিয়াতে কাজ করতে পারে না। যারা নগ্নতা দিয়ে এগিয়ে যাবার চেষ্টা করছে তারা আসলে মিডিয়ার নাম খারাপ করছে তাছাড় নগ্নতার আশ্রয় যারা নিচ্ছে তাদেরকে আসলে মডেল বলা উচিত হবে না। একটা সেলফি বা ফটোগ্রাফার দিয়ে কিছু আপত্তিকর ছবি কোন সময় একজনকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যেতে পারেনা।

(এএস/ডিসেম্বর ০৩, ২০১৫)