স্টাফ রিপোর্টার : প্রকৃতির ক্ষতি হয় এমন কোনো খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে অর্থায়ন না করার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেছেন, “যে প্রকৃতি আমাদের বাঁচিয়ে রেখেছে, আমাদের কোনো অর্থায়নের মাধ্যমে যেন তার কোনো ক্ষতি না হয়, সেদিকে ব্যাংকগুলোর সচেষ্ট থাকতে হবে।”

মঙ্গলবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে গ্রিন ব্যাংকার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, “ব্যাংকের অর্থায়নের মাধ্যমে যেন গাছ কাটা, পুকুর-নদী-খাল ভরাট না হয়, সেদিকে লক্ষ রেখে অর্থায়ন করতে হবে।”

পরিবেশবান্ধব ব্যবসা, প্রযুক্তি ও পণ্যে অর্থায়নের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে গভর্নর বলেন, “কেন্দ্রীয় ব্যাংক পরিবেশবান্ধব খাতে অর্থায়ন বাড়াতে পুনরর্থায়ন তহবিল চালু করেছে। ব্যাংকগুলোকে ই-ব্যাংকিং করার নির্দেশনা দেয়া হয়েছে।”

অনুষ্ঠানে এস কে সূর চৌধুরী বলেন, “বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা কঠোরভাবে মেনে চললে পরিবেশবান্ধব খাতে অর্থায়ন দ্রুত বাড়বে।”

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আতাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার কাইল কার্লহুপার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জ্বালানি ইনস্টিটিউটের অধ্যাপক সাইফুল হক প্রমুখ।

(ওএস/এস/মে ২৭, ২০১৪)